ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

আন্তর্জাতিক ডেস্ক

১৮ অক্টোবর ২০১৮, ০৮:১০

মার্কিন নিষেধাজ্ঞার জবাব দেবে রাশিয়া

7870_4+++.jpg
রাশিয়া ও ইরানের কোম্পানিগুলোর ওপর মার্কিন নিষেধাজ্ঞাকে আমেরিকার ‘ত্রুটিপূর্ণ নীতি’ হিসেবে উল্লেখ করে এর তীব্র নিন্দা জানিয়েছে মস্কো। সিরিয়ার পুনর্গঠনে জড়িত রাশিয়া বলেছে, এই নিষেধাজার জবাব দেয়া হবে।

রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ বুধবার মস্কোয় বলেন, সিরিয়ার পুনর্গঠনে জড়িত কোম্পানিগুলোর বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা প্রমাণ করে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার পুনর্গঠন চায় না আমেরিকা।

মার্কিন নিউজ চ্যানেল এনবিসি সম্প্রতি মার্কিন প্রশাসনের নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন সিরিয়া বিষয়ক নতুন নীতি প্রণয়নের কাজ করছে। ওই নীতিতে সিরিয়ার পুনর্গঠনে জড়িত ইরানি ও রুশ কোম্পানিগুলোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের কথা বলা হয়েছে।

এ সম্পর্কে রিয়াবকভ বলেন, আমেরিকার অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে খবরটি প্রকাশিত হলেও এই খবর প্রমাণ করে, সিরিয়ার পুনর্গঠন, শরণার্থীদের প্রত্যবর্তন এবং দেশটির অর্থনীতির পুনর্জাগরণ হোক তা ওয়াশিংটন চায় না।

আমেরিকার সিরিয়া বিষয়ক নীতিকে ‘বিদ্বেষী’ ও ‘ত্রুটিপূর্ণ’ আখ্যায়িত করে রুশ উপ পররাষ্ট্রমন্ত্রী বলেন, আস্তানা আলোচনার মাধ্যমে সিরিয়ায় শান্তি প্রতিষ্ঠার বিষয়ে যে অগ্রগতি হয়েছে তা নষ্ট করাও আমেরিকার অন্যতম প্রধান উদ্দেশ্য।