ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

এনএনবিডি ডেস্ক

১৮ অক্টোবর ২০১৮, ০৯:১০

ঢাকার উন্নয়নে ৭৭৪ কোটি টাকার প্রকল্প

7872_kalerkantho.jpg
ফাইল ছবি
ঢাকার রাস্তা, নর্দমা ও ফুটপাত উন্নয়নের উদ্যোগ নেওয়া হয়েছে। এজন্য ‘ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ক্ষতিগ্রস্ত সড়ক পুর্নবাসনসহ নর্দমা ও ফুটপাত উন্নয়ন’ নামের একটি প্রকল্প হাতে নিচ্ছে স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়। এটি বাস্তবায়নে ব্যয় হবে ৭৭৪ কোটি ৬৬ লাখ টাকা।

পরিকল্পনা কমিশনের দায়িত্বশীল একাধিক কর্মকর্তা জানান, এরই মধ্যে প্রকল্পটির প্রক্রিয়াকরণের কাজ শেষ হয়েছে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) আগামী সভায় প্রকল্পটি উপস্থাপন করা হতে পারে। অনুমোদন পেলে চলতি বছর থেকে ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সূত্র জানায়, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় ৯৯৩ দশমিক ৪৪৯ কিলোমিটার রাস্তা, ৯৬১ দশমিক ৮৭ কিলোমিটার নর্দমা, ২১৭ দশমিক ৩৮ কিলোমিটার ফুটপাত রয়েছে। ২০১৭ সালে অতিরিক্ত বৃষ্টিপাতের ফলে ডিএসসিসি এলাকার বিভিন্ন স্থানে রাস্তাঘাট ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। ওইসব স্থানের ক্ষতিগ্রস্ত রাস্তাঘাট উন্নয়নের জন্য পাঁচটি অঞ্চলের প্রকৌশল বিভাগ সরেজমিনে জরিপ করে কাজের তালিকা ও ব্যয় প্রাক্কলন করা হয়েছে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ডিএসসিসির আর্থিক সীমাবদ্ধতা থাকায় ৮০ শতাংশ সরকারি ও ২০ শতাংশ সিটি করপোরেশনের নিজস্ব তহবিলের মাধ্যমে প্রকল্পটি বাস্তবায়নের প্রস্তাব করা হয়েছে। এ প্রকল্পের আওতায় ২৩৮ দশমিক ৬৫ কিলোমিটার রাস্তা উন্নয়ন পুনর্বাসন, ৬২ দশমিক ৪৭ কিলোমিটার ফুটপাত নির্মাণ, ১৪ দশমিক ৭১ কিলোমিটার ফুটপাত মেরামত, ৫ দশমিক ২৩ কিলোমিটার মিডিয়ান নির্মাণ, ১৫০ দশমিক ৪০ কিলোমিটার নর্দমা নির্মাণ এবং ১০০ দশমিক ৯৭ কিলোমিটার নর্দমা মেরামতের কাজ প্রস্তাব করা হয়েছে।

প্রকল্পের প্রধান কার্যক্রমগুলো হচ্ছে— ২৪৩ দশমিক ৪২ কিলোমিটার রাস্তা উন্নয়ন পুনর্বাসন, ৫৮ দশমিক ৭৪ কিলোমিটার ফুটপাত নির্মাণ, ২৩ দশমিক ৬৮ কিলোমিটার ফুটপাত উন্নয়ন, ৫ দশমিক ২৩ কিলোমিটার মিডিয়ান নির্মাণ, ১৬৯ দশমিক ১০ কিলোমিটার নর্দমা নির্মাণ, ৮৮ দশমিক ৪২ কিলোমিটার নর্দমা উন্নয়ন ও ইউটিলিটি লাইন স্থানান্তর করা হয়েছে।

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য সুবীর কিশোর চৌধুরী পরিকল্পনা কমিশনের মতামত দিতে গিয়ে বলেন, প্রস্তাবিত প্রকল্পটি বাস্তবায়িত হলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকার অতিবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত রাস্তা, নর্দমা ও ফুটপাত উন্নয়ন করা সম্ভব হবে। এর ফলে নাগরিক সেবার মান বাড়েবে ও আর্থসামাজিক অবস্থার উন্নয়ন সম্ভব হবে।