ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

আন্তর্জাতিক ডেস্ক

১৮ অক্টোবর ২০১৮, ১৬:১০

নিষেধাজ্ঞার প্রতি যুক্তরাষ্ট্রের আসক্তি মাত্রা ছাড়িয়েছে: ইরান

7890_iran.jpg
ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, নিষেধাজ্ঞার প্রতি যুক্তরাষ্ট্রের আসক্তি মাত্রা ছাড়িয়ে গেছে। ইরানের ২০টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ওপর মার্কিন সরকার মঙ্গলবার নতুন করে যে নিষেধাজ্ঞা আরোপ করেছে সে ব্যাপারে প্রতিক্রিয়া জানাতে গিয়ে এক টুইটার বার্তায় জারিফ একথা বলেন।

তিনি বলেন, ইরানি জনগণের জন্য খাদ্যদ্রব্য ও ওষুধ আমদানিতে গুরুত্বপূর্ণ অবদান পালনকারী একটি ব্যাংকের ওপর আমেরিকা নিষেধাজ্ঞা দিয়েছে।  

ইরানের পররাষ্ট্রমন্ত্রী তার টুইটার বার্তায় আরও বলেন, আমেরিকা নতুন করে নিষেধজ্ঞা আরাপ করে আন্তর্জাতিক আদালতের নির্দেশ লঙ্ঘন করেছে।

মঙ্গলবার ইরানের ২০টি ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও কোম্পানির ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করে আমেরিকা।  মার্কিন অর্থ মন্ত্রণালয় জানায়, ‘ব্যাংক মেল্লাত’ এবং ‘মেহর একতেসাদ’ ব্যাংক’সহ ইরানের ২০ ব্যাংক, কোম্পানি ও আর্থিক প্রতিষ্ঠানকে নিষেধাজ্ঞার তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী আইআরজিসি এবং স্বেচ্ছাসেবী বাহিনীর সঙ্গে সম্পর্ক থাকার অজুহাতে এসব প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হলো।

সম্প্রতি মার্কিন উপ অর্থমন্ত্রী সিগাল ম্যানডেলকার বলেছিলেন, ওয়াশিংটনকে ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর বিরুদ্ধে আরো কঠোর ব্যবস্থা নিতে হবে।