ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

আন্তর্জাতিক ডেস্ক

২২ অক্টোবর ২০১৮, ০৬:১০

ইরানি ব্যাংক সুইফটে সংযোগ দিচ্ছে ইউরোপ

8013_2....+.jpg
ফিলিপ বনকার
আগামী ৪ নভেম্বর আমেরিকার পরবর্তী নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার আগেই ইরানের অন্তত একটি ব্যাংককে সুইফট ব্যবস্থার সঙ্গে সংযোগ করিয়ে দেয়ার চেষ্টা করছে ইউরোপ। একথা জানিয়েছেন তেহরান সফররত ইরান-ফ্রান্স পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপের প্রধান ফিলিপ বনকার।

তিনি রোববার তেহরানে এক সংবাদ সম্মেলনে বলেন, ৪ নভেম্বর মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর হলে যেসব পণ্য আমদানি-রফতানিতে নিষেধাজ্ঞা নেই সেসব পণ্যের জন্য ইরানের সঙ্গে আর্থিক লেনদেন সচল রাখতে এ ব্যবস্থা নেয়া হচ্ছে।

পাশ্চাত্যের সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় বর্ণিত অর্থনৈতিক সুবিধা যাতে ইরান পুরোপুরি ভোগ করতে পারে ইউরোপ সে চেষ্টা করছে বলে জানান বনকার।

গত মে মাসে আমেরিকা পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পর ইউরোপ ওয়াশিংটনকে ছাড়াই এ সমঝোতা বাস্তবায়ন করে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করে। ইউরোপীয় ইউনিয়ন ইরানকে এ সমঝোতা থেকে বেরিয়ে না যাওয়ার আহ্বান জানায়।

ইরান ইউরোপের সে আহ্বানে প্রাথমিকভাবে সাড়া দিয়ে জানায়, পরমাণু সমঝোতা বর্ণিত আর্থিক সুবিধা না পেলে তেহরান এটি থেকে বেরিয়ে যাবে। ইউরোপীয়রা ইরানকে আর্থিক সুবিধা দেয়ার প্রতিশ্রুতি দেয়।

কিন্তু এখন পর্যন্ত ইউরোপীয় দেশগুলো এ ব্যাপারে কার্যকর কোনো পদক্ষেপ নিতে পারেনি। বিশেষ করে মার্কিন নিষেধাজ্ঞার কারণে ইরান বহির্বিশ্বের সঙ্গে কীভাবে আর্থিক লেনদেন করবে সে প্রসঙ্গে ইউরোপ এতদিন কোনো ব্যবস্থা নিতে পারেনি। তেহরান সফররত ইরান-ফ্রান্স পার্লামেন্টারি ফ্রেন্ডশিপ গ্রুপের প্রধান ফিলিপ বনকার শেষ পর্যন্ত এ ধরনের একটি ব্যবস্থা নেয়ার কথা জানালেন।