ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG

স্টাফ রিপোর্টার

২৪ অক্টোবর ২০১৮, ০৬:১০

মধ্যরাতে নারী যাত্রী হয়রানির দায়ে দুই পুলিশ সদস্য বরখাস্ত

8091_সৃপচ.jpg
রাজধানীতে গভীর রাতে রাস্তায় তল্লাশির নামে এক তরুণীকে হেনস্তার ভিডিও ভাইরালের ঘটনায় জড়িত দুই পুলিশ সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। মঙ্গলবার রাতে ওই দুই পুলিশ সদস্যকে বরখাস্ত করা হয়।

সোমবার দিনগত রাত ২টার দিকে রাজধানীর একটি রাস্তায় পুলিশের তল্লাশি চৌকিতে সিএনজিচালিত অটোরিকশার যাত্রী এক তরুণীকে হেনস্তা করেন কয়েকজন পুলিশ সদস্য। তরুণীর সঙ্গে পুলিশের বাকবিতণ্ডার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে।

এ ঘটনায় ঢাকা মহানগর পুলিশ সদর দপ্তরের পক্ষ থেকে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্তে প্রাথমিকভাবে ঘটনাস্থলে উপস্থিত পাবলিক অর্ডার ম্যানেজমেন্টের (পিএমও) দুই পুলিশ সদস্যকে শনাক্ত করে তাদের সাময়িক বরখাস্ত করা হয়েছে বলে জানা গেছে। তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের বিষয়টি প্রক্রিয়াধীন।

এ বিষয়ে মহানগর পুলিশের মিডিয়া এন্ড পাবলিক রিলেশনস বিভাগরে উপ-কমিশনার (ডিসি) মো. মাসুদুর রহমান চ্যানেল আই অনলাইনকে বলেন, পুলিশ চেকপোস্টে সিএনজি আরোহী এক নারীর সাথে পুলিশের বাদানুবাদের একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। বিষয়টি সম্পর্কে ঢাকা মেট্রোপলিটন পুলিশের দৃষ্টি আকর্ষিত হয়েছে। ইতোমধ্যে ঘটনায় সংশ্লিষ্ট পুলিশ সদস্যদের সনাক্ত করা হয়েছে এবং তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহনের বিষয়টি প্রক্রিয়াধীন আছে।

ভিডিওটিতে দেখা যায়, মধ্য রাত্রিতে সিএনজিতে করে একজন তরুণী তার ব্যাগপত্র নিয়ে বাসায় যাচ্ছেন। চেক করার নামে দায়িত্বরত কয়েকজন পুলিশ সিএনজি থামিয়ে মেয়েটিকে অশালীন ইঙ্গিতে প্রশ্ন করছেন এবং টর্চ লাইন ব্যাগ পত্রের মধ্যে না ধরে সরাসরি তরুণীর মুখে ধরছেন।
তরুণী অসংখ্যবার বলছেন, টর্চ লাইটটা মুখে ধইরেন না, আপনারা আমার ব্যাগ চেক করুন, ফিল্ডিং মারছেন কেনো ?

তার জবাবে অপর এক পুলিশ বলছেন, আপনি কোথাকার বিশ্ব সুন্দরী যে ফিল্ডিং মারতে হবে?”
ভিডিওতে দেখা যায়, তরুণীটি ব্যাগ চেক না করে অযথা হয়রানির প্রতিবাদ জানালে তার আদব-কায়দার প্রশ্ন তুলে একজন পুলিশ বলেন, আপনি তো বেয়াদবের মতো কথা বলছেন, বাবা মা আদব কায়দা কিছু শেখায় নি?

তরুণীর আচরণ নিয়ে এডিক্টেড, বেয়াদব ইত্যাদি বলা হলে মেয়েটি বলেন, আমি কোনো অপরাধ করি নি যে আমি চুপ করে থাকব। আপনাদের কাজ ব্যাগ চেক করা সেটা করুন।

এই মধ্যরাত্রিতে রাস্তায় থাকার প্রশ্ন তুলে আরেকজন পুলিশ বলছেন, কোনো ভদ্র ঘরের মেয়ে রাত আড়াইটায় রাস্তায় থাকে না।

তরুণী পাল্টা প্রশ্ন ছুঁড়ে দেয়, রাতে কেন নারীরা রাস্তায় যাতায়াত করতে পারবে না?

ভিডিওতে জানা যায় হয়রানির অভিযোগকারী ওই নারী রাজধানীর ডেমরা এলাকার অধিবাসী।