ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

এনএন বিডি, ঢাকা

৩০ অক্টোবর ২০১৮, ১৬:১০

খালেদার সাজার প্রতিবাদে আদালত বর্জনের ঘোষণা সুপ্রিম কোর্ট বারের

8292_361031_118.jpg
জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাজা বৃদ্ধির প্রতিবাদে আগামীকাল বুধবার আদালত বর্জনের ঘোষণা দিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

আজ মঙ্গলবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দক্ষিণ হলে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন। এ সময় সিনিয়র আইনজীবী খন্দকার মাহবুব হোসেন, সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনসহ বারের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

জয়নুল আবেদীন বলেন, বিচার বিভাগের স্বাধীনতা ও বেআইনী রায়ের বিরুদ্ধে আগামীকাল সকাল ৯টা থেকে দুপুর একটা পর্যন্ত আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের আদালত বর্জন কর্মসূচি পালন করা হবে।

এ কর্মসূচিতে কোনো প্রকার বাধা দেয়া হলে তা প্রতিহত করা হবে বলেও হুঁশিয়ার দেন। প্রয়োজনে এর থেকেও কঠোর কর্মসূচি ঘোষণা করার কথা জানান তিনি।

এ কর্মসূচি পালনে সাধারণ আইনজীবীদের প্রতি আহবান জানিয়ে জয়নুল আবেদীন বলেন, বিচার বিভাগের উপর হস্তক্ষেপের বিরুদ্ধে আমাদের এ কর্মসূচি। আমরা আশা করবো সকল পর্যায়ের নেতারা এ কর্মসূচি পালন করবেন। এ সিদ্ধান্ত আমাদের সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির।

এটিকে শান্তিপূর্ণ কর্মসূচি উল্লেখ করে তিনি বলেন, বিচার বিভাগকে সম্মানীত রাখার জন্য প্রয়োজনে আরো কঠোর কর্মসূচি দেয়া হবে।

এর আগে, আজ মঙ্গলবার সকালে হাইকোর্টের একটি বেঞ্চ জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় খালেদা জিয়ার সাজা বাড়িয়ে ১০ বছরের কারাদণ্ডাদেশ দেন। নিম্ন আদালতে এই মামলায় খালেদা জিয়াকে ৫ বছরের সাজা দেয়া হয়েছিল।

এই রায়ের আগে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন জানান, আদালত পরিবর্তনের আবেদন নিয়ে তারা গেলেও আপিল বিভাগ তাদের সে আবেদন খারিজ করে দিয়েছেন। তিনি বলেন, আদালত একতরফাভাবে সবকিছু করে যাচ্ছেন। আমরা মনে করি, এই আদালতে যথাযথ বিচার পাব না। এই কথা বলে আমরা একটি আবেদন নিয়ে গিয়েছিলাম। আদালত আমাদের সেই আবেদনটি গ্রহণ করেননি।