ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

৮ নভেম্বর ২০১৮, ২০:১১

এসএসসির ফরমে অতিরিক্ত ফি বন্ধে সরকারের হস্তক্ষেপ চেয়ে দুদকের চিঠি

8485_3.jpg
শিক্ষার্থীদের কাছ থেকে শিক্ষা প্রতিষ্ঠানের অতিরিক্ত অর্থ আদায় বন্ধে দুর্নীতি দমন কমিশন কার্যকরী উদ্যোগ নিয়েছে। এরই মধ্যে দুদদ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার ফরম পূরণের সময় অতিরিক্ত ফি নেওয়া বন্ধের জন্য সরকারের হস্তক্ষেপ চেয়ে মন্ত্রিপরিষদ বিভাগে চিঠি পাঠিয়েছে। আজ বৃহস্পতিবার দুদকের ভারপ্রাপ্ত সচিব ও মহাপরিচালক (প্রতিরোধ) সারোয়ার মাহমুদ স্বাক্ষরিত চিঠিটি মন্ত্রিপরিষদ সচিব বরাবর পাঠানো হয়।

দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন।

চিঠিতে বলা হয়, আসন্ন এসএসসি ও সমমানের পরীক্ষার ফরম পূরণের সময় দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের কিছু দুর্নীতিপরায়ণ শিক্ষক সরকার নির্ধারিত ফির চেয়ে অতিরিক্ত ফি আদায় করছেন মর্মে দুদকের অভিযোগ কেন্দ্রে (১০৬) প্রচুর অভিযোগ পাওয়া যাচ্ছে। এ অনিয়মের বিরুদ্ধে সম্প্রতি কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানে দুদকের এনফোর্সমেন্ট টিম সরেজমিনে অনুসন্ধান করে এর সত্যতা পেয়েছে।

অভিযোগ রয়েছে, কোনো কোনো ক্ষেত্রে অতিরিক্ত অর্থের বিনিময়ে দুর্নীতির মাধ্যমে নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্য পরীক্ষার্থীদেরও ফরম পূরণের সুযোগ দেওয়া হচ্ছে। এ ধরনের অপতৎপরতা সারা দেশে সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর সুনাম ও ভাবমূর্তি নষ্ট করছে বলে মনে করে সংস্থাটি। তাই মাঠ প্রশাসনের কর্মকর্তাদের যথাযথ হস্তক্ষেপের মাধ্যমে অবিলম্বে এটা নিয়ন্ত্রণ করা জরুরি বলে কমিশন মনে করে।

বিষয়টির গুরুত্ব বিবেচনা করে যথাযথ ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানানো হয়েছে দুদকের চিঠিতে।