ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

আন্তর্জাতিক ডেস্ক

১১ নভেম্বর ২০১৮, ০৬:১১

ইরান সমৃদ্ধির পথে আগাবে : জারিফ

8530_2......jpg
ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ
 
ইরানি জনগণকে ‘অনাহারে’ হত্যা করার যে হুমকি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও দিয়েছেন তাকে মানবতা বিরোধী অপরাধ বলে অভিহিত করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। তিনি দৃঢ় প্রত্যয় ব্যক্ত করে বলেন, মার্কিন নিষেধাজ্ঞার মুখে ইসলামি ইরান শুধু টিকে থাকবে না সেইসঙ্গে সমৃদ্ধিও অর্জন করবে।

শনিবার রাতে নিজের অফিসিয়াল টুইটার একাউন্টে দেয়া এক পোস্টে জারিফ বলেন, ইরানি জাতির বিরুদ্ধে মাইক পম্পেওর হুমকি ‘মানবতা বিরোধী অপরাধ’ এবং ‘ইরানি জনগণের ওপর মার্কিন খামখেয়ালি চাপিয়ে দেয়ার বেপরোয়া প্রচেষ্টা’র উজ্জ্বল দৃষ্টান্ত।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, “মাইক পম্পেও তার পূর্বসুরিদের মতো একদিন একথা উপলব্ধি করবেন যে, আমেরিকার তীব্র প্রচেষ্টা সত্ত্বেও ইরান শুধু টিকেই থাকেনি সেইসঙ্গে নিজের সার্বভৌমত্ব বিসর্জন না দিয়েই উন্নতি ও সমৃদ্ধ অর্জন করেছে।”

সম্প্রতি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বিবিসি পার্সিয়ানকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছিলেন, ইরানি জনগণকে ‘যদি অনাহারের হাত থেকে রক্ষা করতে হয়’ তাহলে দেশটির সরকারকে অবশ্যই ওয়াশিংটনের কথা শুনতে হবে।

মার্কিন সরকার গত সোমবার থেকে ইরানের বিরুদ্ধে দ্বিতীয় দফা নিষেধাজ্ঞা আরোপ করেছে। এবারের নিষেধাজ্ঞায় ইরানের তেল রপ্তানি ও বহির্বিশ্বের সঙ্গে ইরানের ব্যাংকিং লেনদেনকে টার্গেট করা হয়েছে। মার্কিন সরকার আশা করছে, নিষেধাজ্ঞার চাপে ইরান আমেরিকার দাবির কাছে নতি স্বীকার করবে। কিন্তু তেহরান বলেছে, আমেরিকার আশা দুরাশায় পরিণত হতে সময় লাগবে না।