ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

স্পোর্টস ডেস্ক:

১ ডিসেম্বর ২০১৮, ২১:১২

সাকিবের যে কথায় অনুপ্রেরণা পেয়েছে বাংলাদেশ

9064_criket.jpg
গত জুলাই মাসে ঘরের মাঠে বাংলাদেশ দলকে বাজেভাবে পরাজিত করে ওয়েস্ট ইন্ডিজ। নর্থ সাউন্ড টেস্টের প্রথম ইনিংসে ৪৩ রানের লজ্জায় পড়া বাংলাদেশ শেষ পর্যন্ত ইনিংস ও ২১৯ রানে হারে। সিরিজের দ্বিতীয় টেস্টে ১৬৬ রানে পরাজিত হওয়া সাকিব আল হাসানের নেতৃত্বাধীন দল, ২-০তে সিরিজ হারে।

সেই পরাজয়ের ‘প্রতিশোধ’ নেয়ার জন্য ক্যারিবীয়দের বিপক্ষে চলমান টেস্ট সিরিজ শুরুর আগেই সাকিব টাইগারদের উদ্দেশ্যে বলেন, ‘ওখানে আমরা কিভাবে হেরেছিলাম, সেই পরাজয় দুটো মনে রাখলে এখানে আমরা মোটিভেট হতে পারব।’

সাকিবের এই এক কথায় বদলে যায় বাংলাদেশ দল। ক্যারিবীয়দের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে স্পিনারদের সুবাদে ৬৪ রানের জয় পায় স্বাগতিকরা। ঢাকা টেস্টেও সেই ধারাবাহিকতা অব্যাহত রেখেছে টাইগাররা।

শুক্রবার মিরপুর শেরেবাংলায় শুরু হওয়া টেস্টে টস জিতে প্রথমে ব্যাট করে বাংলাদেশ। প্রথম দিনে ৫ উইকেটে ২৫৯ রান করা দলটি, শনিবার দ্বিতীয় দিনে মাহমুদউল্লাহ রিয়াদের সেঞ্চুরিতে ৫০৮ রান সংগ্রহ করে। দলের হয়ে সর্বোচ্চ ১৩৬ রান করেন রিয়াদ। ৮০, ৭৬ ও ৫৪ রান করে করেন সাকিব, সাদমান ও লিটন দাস।

জবাবে দ্বিতীয় দিনের শেষ বিকালে ব্যাটিংয়ে নেমে সাকিব-মিরাজের ঘূর্ণি বলে বিভ্রান্ত হয়ে মাত্র ২৯ রানে ৫ উইকেট হারায় উইন্ডিজ। ষষ্ঠ উইকেটে দলকে খেলায় ফেরাতে চেষ্টা করেন সিমরন হিতমার ও শেন ডরিস। শেষ পর্যন্ত ৫ উইকেটে ৭৫ রান নিয়ে দিন শেষ করে ক্যারিবীয়রা।

শনিবার দ্বিতীয় দিনের খেলা শেষে সংবাদ সম্মেলনে রিয়াদ বলেন, ‘উইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগে সাকিব বলেছিল, আমরা ক্যারিবীয় সফরে কিভাবে হেরেছিলাম। ওই হার দুটো মনে রাখলে, এখানে আমরা মোটিভেট হতে পারব। সাকিবের এই কথাটা ভালো একটা মেসেজ ছিল। আমার মনে হয় সাকিবের এই বক্তব্য সবাইকে মোটিভেট করেছে।’