ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

আন্তর্জাতিক ডেস্ক

৩ ডিসেম্বর ২০১৮, ০৭:১২

‘ইরানের ঘাড়ে দায় চাপাতে চায় আমেরিকা’

9101_3.....jpg
পররাষ্ট্রমন্ত্রী জারিফ
মার্কিন সরকার এমন সময় ইরানকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘনের দায়ে অভিযুক্ত করছে যখন সে নিজেই এই প্রস্তাব লঙ্ঘন করেছে এবং যেসব দেশ এটি মেনে চলবে তাদেরকে শাস্তি দেয়ার হুমকি দিয়েছে বলে অভিযোগ করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ।

ইরান মধ্যম-পাল্লার একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করেছে বলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও অভিযোগ করার পর জারিফ এ প্রতিক্রিয়া ব্যক্ত করলেন।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব বাস্তবায়নের ব্যাপারে আমেরিকা ভণ্ডামি করছে বলেও অভিযোগ করেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন, কল্পজগতকে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বাস্তবে রূপ দেয়ার চেষ্টা করছে।

ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা অনুমোদন করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ২২৩১ নম্বর প্রস্তাব পাস হয়েছিল। প্রস্তাব অনুযায়ী, বিশ্বের সব দেশ ইরানের পরমাণু সমঝোতা মেনে চলতে বাধ্য হলেও গত মে মাসে আমেরিকা ওই সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে নিজেরই ২২৩১ নম্বর প্রস্তাব লঙ্ঘন করেছে।

অথচ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এখন এটি লঙ্ঘনের জন্য ইরানকে দায়ী করার চেষ্টা করছেন যদিও নিরাপত্তা পরিষদের প্রস্তাবটিতে ইরানের পরমাণু কর্মসূচিকে অন্তর্ভুক্ত করা হয়েছে; ক্ষেপণাস্ত্র কর্মসূচি নয়।