ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

আন্তর্জাতিক ডেস্ক

৩ ডিসেম্বর ২০১৮, ০৭:১২

ক্ষেপণাস্ত্র উৎপাদন

শীর্ষ দেশগুলোর সারিতে ইরান

9102_4...jpg
ইরানের নিজস্ব প্রযুক্তিতে তৈরি জঙ্গিবিমান ‘কাওসার’
ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি বলেছেন, বিগত ৪০ বছরের তীব্র আন্তর্জাতিক চাপ ও নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইরান বিশ্বের অন্যতম শীর্ষ ক্ষেপণাস্ত্র উৎপাদনকারী দেশে পরিণত হয়েছে। তিনি রোববার বার্তা সংস্থা ইরনাকে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেছেন, “ইরান বর্তমানে ক্ষেপণাস্ত্র, রাডার, সাঁজোয়া যান ও ড্রোন নির্মাণের ক্ষেত্রে বিশ্বের শীর্ষস্থানীয় দেশগুলোর কাতারে অন্তর্ভুক্ত হয়েছে।” তবে ইরানের এই ক্ষেপণাস্ত্র শক্তি মধ্যপ্রাচ্যের দেশগুলোর জন্য শান্তির বার্তা বহন করে বলেও তিনি উল্লেখ করেন।

ইরানের প্রতিরক্ষামন্ত্রী বলেন, ইসলামি বিপ্লবের পর বিগত চার দশকের কঠোর নিষেধাজ্ঞা উপেক্ষা করে তার দেশ সমরাস্ত্রের দিক দিয়ে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে।

তিনি আরো বলেন, গত মাসে ইস্পাহান প্রদেশে বিমান নির্মাণ শিল্প কারখানায় ‘কাওসার’ জঙ্গিবিমানের যে উৎপাদন শুরু হয়েছে তা প্রমাণ করে ইরানের ওপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা অকার্যকর। ইরানের বিমান বাহিনীকে শক্তিশালী করতে গত ৩ নভেম্বর ইরানে ‘কাওসার’ যুদ্ধবিমানের গণউৎপাদন শুরু হয়।

জেনারেল আমির হাতামি বলেন, প্রতিরক্ষা সরঞ্জামের আধুনিকায়ন করার পাশাপাশি এই সরঞ্জামের দিক দিয়ে পরনির্ভরশীলতা কাটিয়ে ওঠা হচ্ছে তার মন্ত্রণালয়ের প্রধান কাজ।