ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

জবি প্র‌তি‌নি‌ধি

৩ ডিসেম্বর ২০১৮, ১৬:১২

জবিতে পিডিএফের অগ্রযাত্রা

9117_20181202224339_IMG_2465-1.jpg
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) শারীরিকভাবে অসুবিধাগ্রস্ত শিক্ষার্থীদের সহায়তায় কাজ করে যাচ্ছে পিডিএফ। আজ সোমবার বিশ্ববিদ্যালয়ে PDF (Physically Challenged Development Foundation) দিবস উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। শারীরিকভাবে প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কাজ করা সংগঠনটির এ বছরের প্রতিপাদ্য ছিল "Empowering Persons with Disabilities and Ensuring Inclusiveness and Equality" ।

র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগ চত্বর থেকে যাত্রা শুরু করে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সামনে এসে শেষ হয়। উক্ত র‌্যালিতে উপস্থিত ছিলেন পিডিএফের কেন্দ্রীয় ভাইস প্রেসিডেন্ট ইঞ্জি. মামুনুর রশিদ, জবি পিডিএফের সভাপতি পার্থ রয়, ঢাবি পিডিএফের জেনারেল সেক্রেটারি মিসবাহ শাহেদ এবং জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

র‌্যালি শেষে বিশ্ববিদ্যালয়ের পাবলিক এ্যাড বিভাগের সেমিনার কক্ষে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জবি পিডিএফের সাংগঠনিক সম্পাদক জেরিন প্লাবনের সঞ্চালনায় উক্ত সভায় বক্তব্য রাখেন, পিডিএফের কেন্দ্রীয় ভাইস প্রেসিডেন্ট ইঞ্জি. মামুনুর রশিদ, সমাজকর্ম বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মোস্তফা হাসান, ঢাবি ইউনিটের জেনারেল সেক্রেটারি মিসবাহ শাহেদ সহ বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ।

কেন্দ্রীয় সভাপতি তার বক্তব্যে বলেন, ২০০৮ সালে একটি মহৎ উদ্দেশ্য নিয়ে জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ে পিডিএফ যাত্রা শুরু করে। যেই যাত্রা ক্রমেই পূর্ণতা পাচ্ছে। প্রকৃতপক্ষে কোন শারীরিক প্রতিবন্ধকতাই বাধা হতে পারে না, যদি আমরা উপযুক্ত পরিবেশ সৃষ্টি করতে পারি।

এ সময় তিনি জবির নতুন ক্যাম্পাসের বিষয়টি উল্লেখ করে বলেন, প্রতিটি ভবন যেন প্রতিবন্ধী বান্ধব হয়, এ ব্যাপারে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করতে হবে।

অধ্যাপক ড. মোস্তফা হাসান তাঁর বক্তব্যে বলেন, বর্তমানে ডিজএ্যাবিলিটি বলতে কিছু নেই, বরং তাদেরকে ডিফারেন্টলি এইবল পিপল তথা ভিন্নভাবে সক্ষম ব্যক্তি হিসেবে অভিহিত করতে হবে। কারণ বর্তমানে এ ধরনের ব্যক্তিরা অনেক ক্ষেত্রেই স্বাভাবিক মানুষের চাইতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। কেবল তাদের জন্য চাই একটি উপযুক্ত পরিবেশ।

এ সময় প্রতিবন্ধী ব্যক্তিদের পক্ষ থেকে বক্তব্য রাখেন, জবির ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের মাস্টার্সে অধ্যয়নরত শিক্ষার্থী হাফিজুর রহমান।

উল্লেখ্য যে, বর্তমানে বাংলাদেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে সংগঠনটি শারীরিকভাবে অসুবিধাগ্রস্ত শিক্ষার্থীদের নিয়ে কাজ করে যাচ্ছে।