ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

এনএন বিডি ডেস্ক

৬ ডিসেম্বর ২০১৮, ১১:১২

হুয়াওয়ে প্রতিষ্ঠাতার মেয়ে কানাডায় গ্রেপ্তার

9217_huawei.jpg
ইরানের ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞা লঙ্ঘন করার অভিযোগে চীনা টেলিকম ব্র্যান্ড হুয়াওয়ে‌র প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) ও কোম্পানির প্রতিষ্ঠাতার মেয়ে মেং ওয়ানঝুকে গ্রেপ্তার করেছে কানাডীয় কর্তৃপক্ষ। যুক্তরাষ্ট্রের অনুরোধে চীনা ধনকুবের রেন ঝেংফেইয়ের মেয়েকে গ্রেপ্তার করেছে কানাডা।

কোম্পানিটির পক্ষ থেকে অবশ্য বলা হচ্ছে, তারা প্রধান অর্থ কর্মকর্তার অপরাধমূলক কোনো কিছুই খুঁজে পাচ্ছে না। কেন তাঁকে গ্রেপ্তার করা হয়েছে, সে বিষয়ে কোম্পানি কর্তৃপক্ষ কিছুই বলছে না।

তবে ইরানের ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত নিষেধাজ্ঞা লঙ্ঘন করে ব্যবসা করার অভিযোগে কোম্পানিটির বিরুদ্ধে তদন্ত চলছে বলে এর আগে যুক্তরাষ্ট্রের গণমাধ্যমে খবর বের হয়।

হুয়াওয়ের প্রযুক্তিপণ্যের মাধ্যমে চীন সরকার যুক্তরাষ্ট্রে গুপ্তচরবৃত্তি চালাতে পারে বলে অভিযোগ তুলে যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা বেশ কয়েকবার বলেন, কোম্পানিটি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হয়ে উঠছে।

কোম্পানিটি অবশ্য বলে আসছে, তারা জাতিসংঘ, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের সব আইনকানুন মেনেই ব্যবসা পরিচালনা করছে। কানাডা ও যুক্তরাষ্ট্র তাদের আইন অনুযায়ী একটি ন্যায্য উপসংহারে পৌঁছাবে বলে আশা প্রকাশ করেছে কোম্পানিটি।

গত ১ ডিসেম্বর ভ্যানকুভারে গ্রেপ্তার করা হয় এবং তাঁকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তরের প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানিয়েছে কানাডার বিচার বিভাগ।

কানাডীয় বিচার বিভাগের মুখপাত্র গ্রেপ্তার নিয়ে বিস্তারিত জানাতে চাননি। মেং ওয়ানঝু আদালতের কাছে তাঁর গ্রেপ্তারের বিষয়টি প্রকাশ না করার অনুরোধ করেছিলেন, আদালত সেমতে ব্যবস্থা নেওয়ার আদেশও দেন।