ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

এনএনবিডি, ঢাকা:

৬ ডিসেম্বর ২০১৮, ২১:১২

ভোটের সময় গরু-খাসি জবাইয়ের তালিকাও থাকবে দুদকে

9243_duduk.jpg
নির্বাচনে কালো টাকার ব্যবহার ঠেকাতে কঠোর পদক্ষেপ নিতে যাচ্ছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ইতিমধ্যেই কমিশনের ইন্টেলিজেন্সি টিমকে বিশেষ নির্দেশনা দেয়া হয়েছে বলে জানিয়েছেন দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

বৃহস্পতিবার দুদক সদর দফতরে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে আয়োজিত গণমাধ্যম ব্যক্তিত্বদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

দুদক চেয়ারম্যান বলেন, নির্বাচনী হলফনামায় যেসব তথ্য দেয়া হয়েছে তার মধ্যে কোনো ধরনের অসঙ্গতি পাওয়া গেলেই আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, মাথায় পচন ধরলে শরীর বাঁচানো কঠিন বা সে চেষ্টা বৃথা। তাই রাজনৈতিক স্পষ্টতা, জবাবদিহি, কমিটমেন্ট, দূরদর্শিতা ও সততা না থাকলে দেশ থেকে দুর্নীতি দূর করা কঠিন।

নির্বাচনে কালো টাকার ব্যবহার ঠেকাতে দুদক পদক্ষেপ নিচ্ছে জানিয়ে চেয়ারম্যান বলেন, ইতিমধ্যেই কমিশনের ইন্টেলিজেন্সি টিমকে বিশেষ নির্দেশনা দিয়ে মাঠে পাঠানো হয়েছে। দেশের কোনো মানুষই চায় না বা আপনারা, আমরা কেউই চাই না যে, নির্বাচনে কালো টাকা ব্যবহার হোক।

দুদক চেয়ারম্যান বলেন, আমাদের ইন্টেলিজেন্স ইউনিটকে একটা গাইডলাইন দিয়েছি কীভাবে কি করতে হবে। তবে এখন এটি আমি প্রকাশ করতে চাই না। সেক্ষেত্রে ছোট একটি উদাহরণ দিয়ে বলছি- কে কতগুলো গরু জবাই করলেন, কীভাবে ইলেকশনের প্রচারণা শুরু হলো, কতগুলো গরু, কতগুলো খাসি জবাই করলেন, কতগুলো লাল পোস্টার বানালেন; যেটা আইনসিদ্ধ নয়। সেগুলো আমাদের ইন্টেলিজেন্স ইউনিট কালেক্ট করে একটি তালিকা তৈরি করবে। পরে আমরা ওই রিপোর্ট নিয়ে আইন অনুসারে ব্যবস্থা নেব।