ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG
সর্বশেষ:

আন্তর্জাতিক ডেস্ক

১ জানুয়ারি ২০১৯, ১০:০১

২০১৮’র সেরা মুসলিম ছিলেন তামিমি ও মাহাথির

9988_2.....jpg
২০১৮ সালের সবচেয়ে প্রভাবশালী মুসলিম নারী হিসেবে নির্বাচিত হয়েছেন ইসরায়েলি সেনাদের গালে চড় মেরে প্রতিবাদের প্রতীক হয়ে ওঠা ফিলিস্তিনের কিশোরী আহেদ তামিমি। অন্যদিকে সবচেয়ে প্রভাবশালী মুসলিম পুরুষ হিসেবে নির্বাচিত হয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। যুক্তরাজ্য- ভিত্তিক ম্যাগাজিন ‘দ্য মুসলিম ফাইভ হানড্রেড’র ২০১৯ সালের সংখ্যায় তাদেরকে নির্বাচিত করা হয়। ম্যাগাজিনটি প্রকাশ করে জর্ডান-ভিত্তিক রয়্যাল ইসলামিক স্ট্র্যাটেজিক স্টাডিজ সেন্টার।

তালিকায় বাংলাদেশ থেকে স্থান পেয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা (১৫৮), নোবেল পুরস্কারজয়ী ও গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা মোহাম্মদ ইউনুস (১৮৮), যুদ্ধাপরাধের দায়ে যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত দেলোয়ার হোসেন সাইদি (১৬৬), বেসরকারি প্রতিষ্ঠান ব্র্যাক এর প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান স্যার ফজলে হাসান আবেদ (১৮৮), আইন ও শালিস কেন্দ্রের প্রতিষ্ঠাতা সদস্য ড. হামিদা হোসাইন (১৮৮)।

দ্য মুসলিম ফাইভ হানড্রেড তাদের ‘পার্সন অফ দ্য ইয়ার’ অংশের শুরুতেই আহেদ তামিমির বিদ্রোহের কথা তুলে ধরেছে। নিজের বাড়ির উঠানে এক ইসরায়েলি সেনাকে চড় মেরে কিভাবে ফিলিস্তিনি আন্দোলনের প্রতীক হয়ে ওঠেছেন এই কিশোরী।

তামিমিকে ‘মুসলিম ফাইভ হানড্রেড ওমেন অফ দ্য ইয়ার’ হিসেবে বর্ণনা করে ম্যাগাজিনটি বলেছে, কয়েক দশক পর এখন পরাজিত ফিলিস্তিনিদের মধ্যে একজন বীর রয়েছে।

এদিকে, মালয়েশিয়ার প্রধানমন্ত্রী তুন ড. মাহাথিরকে (৪৪) ‘মুসলিম ফাইভ হানড্রেড ম্যান অফ দ্য ইয়ার’ উপাধিতে ভূষিত করে ম্যাগাজিনটি, মালয়েশিয়ার ১৪তম নির্বাচনে জয়ী হওয়ায় তার প্রশংসা করেছে।

ম্যাগাজিনটি লিখেছে, বিশ্বের সবচেয়ে প্রবীণ প্রধানমন্ত্রী মাহাথির। ৭০ বছর ধরে তিনি রাজনীতির সঙ্গে জড়িত। এই সময়ের মধ্যে তিনি ১৭টি বই প্রকাশ করেছেন।

ম্যাগাজিনটি আরও লিখেছে, উন্নয়নশীল বিশ্বের পুঁজিবাদী অর্থনীতি সম্বলিত সরকারপ্রধানদের মধ্যে মাহাথিরই প্রথম নেতা যিনি, সরকারী নীতিমালার গুরুত্ব নিয়ে কাজ করেছেন।

এদিকে, মাহাথির ছাড়াও তালিকায় রয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়্যিপ এরদোয়ান, জর্ডানের বাদশাহ আব্দুল্লাহ, সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদ, সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান, ইরানের সুপ্রিম নেতা আয়াতুল্লাহ খোমেনি, ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো প্রমুখ।