ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG

সিটি করপোরেশন নির্বাচন

২ এপ্রিল ২০১৮, ১০:০৪

গাজীপুর ও খুলনা সিটি নির্বাচনে প্রার্থী দিবে বিএনপি

38_9.jpg
আন্দোলনের অংশ হিসেবে আসন্ন গাজীপুর ও খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনে অংশ নেবে বিএনপি। রোববার রাতে রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে অনুষ্ঠিত যৌথসভা শেষে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ তথ্য জানান।
তিনি বলেন, নির্বাচন নিয়ে যদিও আশঙ্কা রয়েছে তারপরও বিএনপি দুই সিটিতে নির্বাচন করবে। আজকের বৈঠকে লন্ডন থেকে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানও বক্তব্য রেখেছেন বলেন জানান তিনি।

স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেনের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন- বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, মির্জা আব্বাস, ড. মঈন খান, ব্যারিস্টার রফিকুল ইসলাম মিয়া, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান, মো. শাজাহান, বরকত উল্লাহ বুলু, আলতাফ হোসেন চৌধুরী, ইকবাল হাসান মাহমুদ টুকু, শওকত মাহমুদ, চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমান, জয়নুল আবেদীন ফারুক, হাবিবুর রহমান হাবিব, সাংগঠনিক সম্পাদক এমরান সালেহ প্রিন্স, শামা ওবায়েদ, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী প্রমুখ।

প্রধানমন্ত্রী সরকারি টাকা খরচ করে নৌকায় ভোট চাচ্ছেন : মির্জা ফখরুল
কারাবন্দি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে এবং সরকারের একদলীয় শাসন কায়েমের অপচেষ্টার বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানিয়ে রাজধানীসহ সারাদেশে রোববার লিফলেট বিতরণ করছে বিএনপি। মহাখালিতে দলের স্থায়ী কমিটির সদস্য ড. মোশাররফ হোসেন লিফলেট বিতরণ করতে গেলে পুলিশ বাধা দেয়। সেখান থেকে দলের উপদেষ্টা ডা: ফরহাদ হালিম ডোনারসহ ৫ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয় থেকে এ কর্মসূচির সূচনা করেন। তিনি দুপুরে নয়া কার্যালয় থেকে পায়ে হেঁটে ফুটপাতের দোকানদার, রিকশা চালক, পথচারীসহ সাধারণ মানুষের হাতে ‘গণতন্ত্রের মা দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি চাই শীর্ষক লিফলেট বিতরণ করেন।
বিএনপি মহাসচিব এসময় বলেন, সারাদেশে লিফলেট বিতরণ করা হবে। এটি কয়েকদিন চলবে। দেশনেত্রীকে বেআইনিভাবে ও প্রতিহিংসামূলকভাবে আটক রাখা এবং বিরোধী দলকে নির্মূল করে সরকারের একদলীয় শাসনব্যবস্থা প্রবর্তন করার নীল নকশা রুখে দেবার আহ্বান জানানো হয়েছে লিফেলেটে।

মির্জা ফখরুল বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপিসহ ২০ দলীয় জোট এবং সকল গণতান্ত্রিক মানুষ শান্তিপূর্ণ ও নিয়মতান্ত্রিক আন্দোলনে রয়েছে। এই শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে দেশনেত্রীকে মুক্ত করা এবং সরকারের হীন যে প্রচেষ্টা পরাস্ত করা সম্ভব হবে।

সিটি করপোরেশন নির্বাচনে বিএনপি অংশ নেবে কি না এমন প্রশ্নের জবাবে ফখরুল বলেন, সিনিয়র নেতাদের যৌথসভা থেকে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।
নৌকায় ভোট চাওয়া রাজনৈতিক অধিকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই বক্তব্যে প্রসঙ্গে মির্জা ফখরুল বলেন, রাজনৈতিক অধিকার সংবিধান ও নির্বাচন কমিশনের বিভিন্ন আরপিওর মধ্যে সীমাবদ্ধ। এটা সব রাজনৈতিক দলের জন্য। কিন্তু বিষয়টা হচ্ছে, তারা সরকারি টাকা খরচ করে নৌকায় ভোট চেয়ে বেড়াচ্ছেন। আর কেউ করতে পারবে না, কাউকে কোনো সুযোগ দেওয়া হবে না, এটা কখনো মেনে নেওয়া যেতে পারে না।

নয়া পল্টনে লিফলেট বিতরণকালে বিএনপির কেন্দ্রীয় নেতা আবদুস সালাম আজাদ, অনিন্দ্য ইসলাম অমিত, ফরহাদ হোসেন আজাদ, শ্রমিক দলের আনোয়ার হোসেইন উপস্থিত ছিলেন। বিএনপির স্থায়ী কমিটির সিনিয়র সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন রাজধানীর মহাখালী এলাকায় কয়েকটি স্পটে লিফলেট বিতরণ করেন। মহাখালী ওয়্যারলেস গেট এলাকায় লিফলেট বিতরণকালে পুলিশ তাকে বাধা দেয়। পুলিশ এসময় নেতাকর্মীদের ওপর চড়াও হয় এবং তাদের ছত্রভঙ্গ করে দেয়।

ড. মোশাররফ সাংবাদিকদের বলেন, দেশনেত্রীর মুক্তির দাবিতে জনগণের মাঝে লিফলেট বিতরণের মতো শান্তিপূর্ণ কর্মসূচীতেও পুলিশের বাধা অনভিপ্রেত। সরকারের এই আচরণ গণতন্ত্রবিরোধী এবং গণতন্ত্রের জন্য অশুভ কালো ছায়া। সংক্ষিপ্ত বক্তব্য দিয়ে পুলিশি বাধার মুখে চলে যাবার পর ওয়্যারলেস-গেট এলাকা থেকে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ডা. ফারহাদ হালিম ডোনারসহ ৫ জনকে গ্রেফতার করা হয়। কর্মসূচিতে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপি’র নির্বাহী কমিটির সদস্য নাজিম উদ্দিন আলম, ঢাকা মহানগর (উত্তর) বিএনপি’র সাধারণ সম্পাদক আহসান উল্লাহ হাসান উদ্দিন, যুগ্ম সম্পাদক এজিএম শামসুল হক, সাংগঠনিক সম্পাদক সৈয়দ মঞ্জুরুল ইসলাম প্রমূখ।

বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খানের নেতৃত্বে উত্তরায় লিফলেট বিতরণ করা হয়। উত্তরা পূর্ব, উত্তরা পশ্চিম, উত্তরখান ও তুরাগ থানা বিএনপি’র যৌথ উদ্যোগে এ কর্মসূচিতে অংশ নেন ঢাকা মহানগর উত্তর বিএনপি’র সহ-সাধারণ সম্পাদক মোস্তফা জামান, দক্ষিণ খান থানা বিএনপি’র সাধারণ সম্পাদক আলী আকবর আলী, বিএনপি নেতা আহসান হাবিব, আফাজউদ্দিন, জাহাঙ্গীর বেপারী প্রমুখ।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানের নেতৃত্বে কল্যাণপুরের মিজান টাওয়ার সহ বিভিন্ন বিপনীবিতান ও দোকানপাটে মানুষদের মাঝে লিফলেট বিতরণ করা হয়। এ সময় মিরপুর থানা বিএনপির সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন দুলু, হাজী আব্দুল মাতিন, এসএ সিদ্দিক সাজু, আজাদুল্লাহ আজম, সাইদুর ইসলাম সাইদুর সহ বিএনপির অংগ সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টুর নেতৃত্বে সকাল ১১ টায় মিরপুর ০১ নম্বর শাহ্ আলী শপিংমলসহ এলাকার বিভিন্ন দোকানপাটে বিভিন্ন শ্রেনী পেশার মানুষের কাছে লিফলেট বিতরণ করা হয়। এ সময় বিএনপি ঢাকা মহানগর উত্তরের সহ সভাপতি আলহাজ্জ্ব একেএম মোয়াজ্জেম হোসেন, সহ সভাপতি আলতাব উদ্দিন মোল্লা, আনোয়ার হোসেন, ফেরদৌসী আহাম্মেদ মিষ্টি, যুগ্ম সম্পাদক চেয়ারম্যান বেল্লাল হোসেন, সহ সাধারণ সম্পাদক মোঃ ইকবাল হোসেন, মিরপুর থানা বিএনপির সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন দুলু , হাজী আব্দুল মতিন, বিএনপি নেতা আব্দুল মান্নান ও আকতার হোসেন সহ বিএনপি ও অংগ সংগঠনের বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

বিএনপি’র ভাইস চেয়ারম্যান এ্যাড আহমদ আজম খানের নেতৃত্বে রামপুরা থানায়, ভাইস চেয়ারম্যান ডাঃ এ জেড এম জাহিদ হোসেনের নেতৃতে কাফরুল, ভাষাণটেক এলাকায়, বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য জয়নুল আবদীন ফারুকের নেতৃত্বে পল্লবী ও রুপনগর থানায়, উপদেষ্টা কাউন্সিলের সদস্য আবদুস সালামের নেতৃত্বে বিমানবন্দর এলাকায় লিফলেট বিতরণ করা হয়।

বিএনপি ঢাকা মহানগর দক্ষিণের দ্বিতীয় যুগ্ম সম্পাদক শ্যামপুর থানা বিএনপি সাধারণ সম্পাদক আনম সাইফুল ইসলামের নেতৃত্বে সকাল সাড়ে ১১ টায় ধোলাইপাড় প্রধান সড়ক, মিরহাজারীবাগ শিট মার্কেট এবং মির হাজারীবাগ বাজারে লিফলেট কার্যক্রম কর্মসূচী অনুষ্ঠিত হয়। এ সময় বিএনপি নেতা মোঃ ইমতিয়াজ আহম্মেদ টিপু, মোঃ সালাহউদ্দিন রতন, গোলাম মোস্তফা, নজরুল ইসলাম, সেলিম গফুর, শাহ্ নেওয়াজ, রাশেদ খান, মোঃ রিপন, মোঃ প্রিন্স, মোঃ রমজান, মোঃ শাহিন, মোঃ মিন্টু, মোঃ শামীম, মোঃ রাব্বী, মোঃ হাসান, মোঃ স্বপন,মোঃ হাবিব স্থানীয় বিএনপি ও সকল অংগ সংগঠনের বহু নেতাকর্মী উপস্থিত ছিলেন।

বিএনপি ঢাকা মহানগর উত্তরের কোষাধ্যক্ষ ভাটারা থানা বিএনপির সাধারণ সম্পাদক ভাটারা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আতাউর রহমানের নেতৃত্বে সকাল ১১ টায় স্থানীয় নতুনবাজার, কোকাকোলা ও ৩৯ নং ওয়ার্ডে বিভিন্ন দোকানপাট ও বাসাবাড়ীতে গিয়ে লিফলেট বিতরণ করা হয়। স্থানীয় বিএনপি ও সকল অংগ সংগঠনের নেতৃবৃন্দ লিফলেট বিতরণে অংশ নেন।
উত্তরার মাসকট প্লাজা হাউজ বিল্ডিং আব্দুল্লাহপুর এলাকার সুলতান চেয়ারম্যানের বাজার এলাকায় সকালে উত্তরা পশ্চিম থানা বিএনপি নেতা হাজী দুলালের নেতৃত্বে লিফলেট বিতরণ করা হয়।