ENGLISH  |  ARABIC  |  NNBDJOBS  |  BLOG

সিটি করপোরেশন নির্বাচন

৮ এপ্রিল ২০১৮, ১১:০৪

গাজীপুর ও খুলনা সিটি নির্বাচন

 মেয়র পদে বিএনপির শর্ট লিস্টে ৪ প্রার্থী

40_3.jpg
গাজীপুর ও খুলনা সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের মেয়র প্রার্থী চূড়ান্ত হবে আজ। সন্ধ্যায় চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে স্থায়ী কমিটির সদস্যদের সমন্বয়ে গঠিত মনোনয়ন বোর্ড আগ্রহী প্রার্থীদের সাক্ষাৎকার নিয়ে চূড়ান্ত প্রার্থী ঘোষণা করবে।

দলীয় সূত্রে জানা গেছে, দুই সিটিতে ১০ নেতা মেয়র পদে নির্বাচন করার আগ্রহ প্রকাশ করলেও হাইকমান্ডের সংক্ষিপ্ত তালিকায় রয়েছে চারজনের নাম। এরা হলেন গাজীপুরে বর্তমান মেয়র ও দলের ভাইস চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান ও জাতীয় নির্বাহী কমিটির সদস্য হাসান উদ্দিন সরকার এবং খুলনায় বিএনপির সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম মঞ্জু ও বর্তমান মেয়র খুলনা মহানগর বিএনপির সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি।

খোঁজ নিয়ে জানা গেছে, খুলনা ও গাজীপুর সিটি করপোরেশনের বর্তমান মেয়র বিএনপির হওয়ায় প্রার্থিতায় পরিবর্তন না আনার প্রাথমিক সিদ্ধান্ত ছিল দলটির। কিন্তু এখন বিকল্পও ভাবা হচ্ছে। শরীরিক অসুস্থতার কারণে বর্তমান মেয়র আবদুল মান্নানের স্থলে হাসান উদ্দিন সরকার এবং খুলনার মেয়র মনিরুজ্জামান মনির জায়গায় নজরুল ইসলাম মঞ্জুর নাম আলোচিত হচ্ছে। দুই নেতাই দল যে সিদ্ধান্ত নেবে, তা মেনে নিয়ে কাজ করার কথা জানিয়েছেন। আবার দলটির কেউ কেউ মনে করছেন, সাংগঠনিক কার্যক্রমে তেমন অংশগ্রহণ না থাকলেও মেয়র হওয়ার পর মামলায় জর্জরিত ছিলেন আবদুল মান্নান। একাধিকবার জেলে যেতে হয়েছে তাকে। আর দলের জন্যই তিনি এ পরিস্থিতি পার করেছেন। এ কারণে তাকেই আবার মনোনয়ন দেয়া উচিত। অন্য দিকে মেয়র মনিও সজ্জন ব্যক্তি হওয়ায় তার পক্ষে রয়েছেন অনেকে।

বিএনপির সিনিয়র এক নেতা জানান, চূড়ান্ত প্রার্থী কে হবেন, তা ঘোষণা দেয়ার আগ পর্যন্ত কারো পক্ষে বলা সম্ভব নয়। কারণ এর আগে বিভিন্ন নির্বাচনে প্রার্থী ঠিক করেও ঘোষণা দেয়ার আগে পরিবর্তন করা হয়েছে। এই দুই সিটি নির্বাচনের প্রার্থী চূড়ান্ত করা নিয়ে এরই মধ্যে অনেক আলোচনা হয়েছে। প্রার্থী পরিবর্তন হতেও পারে।

জানা গেছে, সর্বোচ্চ সাংগঠনিক শক্তি নিয়ে এই দুই সিটির নির্বাচনে অংশ নেবে বিএনপি। সর্বশেষ নির্বাচনে এই দুই সিটিতেই মেয়র পদে জয়লাভ করেন ধানের শীষের প্রার্থী। সেই ধারাবাহিকতা রাখতে চায় দলটির হাইকমান্ড। ইতোমধ্যে বিএনপি নেতৃত্বাধীন জোট একক প্রার্থী দেয়ার ঘোষণা দিয়েছে। দুই সিটিতে নির্বাচনকালীন পৃথক দু’টি সমন্বয়ক টিম গঠনেরও সিদ্ধান্ত নেয়া হয়েছে।

দুই সিটিতে বিএনপির ১০ নেতা মেয়র পদে নির্বাচন করতে চান। প্রার্থী হতে দলের কাছে মনোনয়নপত্র জমা দিয়েছেন গাজীপুরে বর্তমান মেয়র অধ্যাপক আবদুল মান্নান, জাতীয় নির্বাহী কমিটির সদস্য হাসান উদ্দিন সরকার, শ্রমিক দলের কার্যকরী সভাপতি সালাউদ্দিন সরকার, জেলা বিএনপি নেতা আবদুস সালাম, মেয়র আবদুল মান্নানের ছেলে এম মনজুরুল করীম রনি, জেলা ছাত্রদলের সভাপতি শরাফত হোসেন এবং জেলা বিএনপির সাহিত্য ও প্রকাশনাবিষয়ক সম্পাদক শওকত হোসেন সরকার। আর খুলনা সিটিতে মেয়র পদে লড়তে চান বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম মঞ্জু, বর্তমান মেয়র খুলনা মহানগর বিএনপির সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি ও জেলা বিএনপির সভাপতি অ্যাডভোকেট শফিকুল আলম মনা। আগামী ১৫ মে গাজীপুর ও খুলনা সিটিতে নির্বাচন অনুষ্ঠিত হবে।

২০১৩ সালের ৬ জুলাই গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির অধ্যাপক আবদুল মান্নান এবং ওই বছরের ১৫ জুন খুলনা সিটি করপোরেশন নির্বাচনে বিএনপির মনিরুজ্জামান মনি বিজয়ী হয়েছিলেন।