• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* দিনাজপুর শহর জামায়াতের উদ্যোগে ওলামা মাশায়েখদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত * শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ শুরু * রাঙামাটিতে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট * রাজধানীতে দুই গ্রুপের সংঘর্ষে নিহত ২ * লেবাননে ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডারসহ নিহত ১৪ * ইউনূসকে নিয়ে অযথাই শঙ্কায় নয়াদিল্লি * ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত মানবে না ছাত্রদল * জাবিতে শামীমকে পিটিয়ে হত্যায় ছাত্রলীগ নেতা হাবিব গ্রেফতার * তোফাজ্জল হত্যার দায় স্বীকার করে ৬ ঢাবি শিক্ষার্থীর জবানবন্দি * যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় জামায়াতকে প্রস্তুত থাকতে হবে : বুলবুল

নববর্ষে গণবিয়ে

news

নাম - ছবি : সংগ্রহীত


ইন্দোনেশিয়ার রাজধানীতে কয়েক শ’ নারী-পুরুষ রোববার মধ্যরাতে নববর্ষের শুরুতে গণবিয়েতে অংশ নেয়ার মাধ্যমে ইংরেজি নববর্ষ উদয়াপন করেন। বিয়ের কাবিনে স্বাক্ষরের আগে জাকার্তার কেন্দ্রস্থলে বিশাল তাঁবুতে আয়োজিত দোয়া অনুষ্ঠানে প্রায় ৪৫০ জোড়া বর-বধূ এবং তাদের আত্মীয়স্বজন সমবেত হন। সরকারি কর্মকর্তারা বিয়ের অনুষ্ঠানটির তত্ত্বাবধান করেন।

 

জাকার্তা নগরীর প্রশাসন এই গণবিয়ের ব্যবস্থা করে। বিয়ের অনুষ্ঠানে বরবধূরা ইন্দোনেশিয়ার ঐতিহ্যবাহী বর্ণাঢ্য বিয়ের পোশাক পরিহিত ছিলেন। বধূদের মাথায় উড়না ও বরদের কোমরে কেরিস নামে পরিচিত ঐতিহ্যবাহী ছুরি শোভা পাচ্ছিল।

 

জাকার্তার গভর্নর আনিস বাওয়েদান নব দম্পতিদের অভিনন্দন জানিয়ে বলেন, এখন থেকে প্রতি বছর নগর প্রশাসন নববর্ষে এ ধরনের বিয়ের আয়োজন করবে। বধূদের স্বর্ণের অলঙ্কার দেয়ার জন্য নগর সরকার দান তহবিল গঠন করে। ইন্দোনেশিয়ায় বিয়ের সময় বর-বধূকে স্বর্ণালঙ্কার ও নগদ অর্থ দিয়ে থাকেন।

 

পশ্চিম জাকার্তার এক নবদম্পতি হানিমুন পালনের জন্য বালি দ্বীপে যাওয়ার পরিকল্পনা করেছেন বলে জানান।

 

বিয়ের অনুষ্ঠানে আতশবাজি করা হয় আর প্যান্ডেলের বাইরে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে থাকে সুসজ্জিত কয়েক শ’ কার। এসব গাড়িতে নববধূদের তাদের শ্বশুরবাড়িতে নিয়ে যাওয়া হবে।

সূত্র : রয়টার্স


আন্তর্জাতিক ডেস্ক:

মন্তব্য করুন