• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* দিনাজপুর শহর জামায়াতের উদ্যোগে ওলামা মাশায়েখদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত * শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ শুরু * রাঙামাটিতে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট * রাজধানীতে দুই গ্রুপের সংঘর্ষে নিহত ২ * লেবাননে ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডারসহ নিহত ১৪ * ইউনূসকে নিয়ে অযথাই শঙ্কায় নয়াদিল্লি * ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত মানবে না ছাত্রদল * জাবিতে শামীমকে পিটিয়ে হত্যায় ছাত্রলীগ নেতা হাবিব গ্রেফতার * তোফাজ্জল হত্যার দায় স্বীকার করে ৬ ঢাবি শিক্ষার্থীর জবানবন্দি * যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় জামায়াতকে প্রস্তুত থাকতে হবে : বুলবুল

হযরত মুহাম্মদ (সাঃ) এর আদর্শ অনুস্মরণের মাঝেই মানব জাতির কল্যাণ ও শান্তি নিহীত রয়েছে: রোজিনা আক্তার

news

নাম - ছবি : সংগ্রহীত


বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের মহিলা বিভাগের উদ্যোগে রাজধানীর একটি মিলনায়তনে সীরাতুন্নবী (সাঃ) উপলক্ষে আয়োজিত স্বরচিত কবিতা লেখা ও রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান সম্পন্ন হয়। ঢাকা মহানগরী দক্ষিণের মহিলা বিভাগের বিভাগীয় সেক্রেটারী আয়েশা সিদ্দিকা পারভীনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মজলিশে শুরা সদস্য ও কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য রোজিনা আক্তার। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপিকা সালমা সুলতানা, বিশিষ্ট লেখিকা মাহবুবা খাতুন শরীফা, জান্নাতুল কারীম সুইটি প্রমূখ।

প্রধান অতিথির বক্তব্যে রোজিনা আক্তার বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ মহামানব হযরত মুহাম্মদ (সাঃ) এর আদর্শ অনুস্মরণের মাঝেই মানব জাতীর সকল কল্যাণ ও শান্তি নিহীত রয়েছে। রাসূল (সাঃ) একজন শ্রেষ্ঠ সমাজ সংস্কারক, মানবতার মুক্তির জন্য আল্লাহর পক্ষ থেকে সুনির্দিষ্ট কর্মসূচি নিয়ে তিনি পৃথিবীতে এসেছেন। তাকে অনুস্বরণের মাধ্যমে একটি সুখী সুন্দর সমাজ বি-নির্মাণ সম্ভব।

তিনি আরো বলেন, ইসলাম পূর্ব-যুগে নারীদের অবস্থা ছিল অত্যন্ত শোচনীয়। সমাজে নারীরা ছিল অপাঙ্ক্তেয় ও নির্যাতিত। এই অবস্থায় নারীজাতির উপর অন্যায় অত্যাচার নির্যাতন ও অমর্যাদাকর অবস্থান থেকে পরিত্রাণ দানের উদ্দেশ্যে মহান আল্লাহ্ রাব্বুল আলামীন মুক্তির দিশারী ও শান্তির দূত হিসাবে হযরত মুহম্মদ (সাঃ)কে প্রেরণ করেছিলেন। হযরত মুহাম্মদ (সাঃ) প্রদর্শিত আদর্শ অর্থাৎ ইসলাম নারীকে যাবতীয় অত্যাচার নির্যাতন ও অসমতা দূর করে পারিবারিক, সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষেত্রে প্রতিষ্ঠার নিশ্চয়তা ও মর্যাদা দিয়েছে। তিনি বর্তমান অস্থির বিশ্বে রাসূল (সাঃ) এর আদর্শ বাস্তবায়নের মাধ্যমে উত্তম মানুষ হওয়া, নারীর অধিকার প্রতিষ্ঠা এবং একটি কল্যাণ রাষ্ট্র গঠনের জন্য সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।

সভাপতির বক্তব্যে আয়েশা সিদ্দিকা বলেন, ইসলাম কোরআন ও হাদীসের মাধ্যমে রাসূল (সাঃ) নারীর যে অধিকার ও পদমর্যাদা দিয়েছেন তা পৃথিবীর ইতিহাসে বিরল। ইসলাম পূর্ব জাহেলি সমাজে নারীদের প্রতি যে নির্যাতন, ঘৃণা, উপেক্ষা ও অন্যায়-অত্যাচার করা হতো, মহানবী (সাঃ) এর বিরোধীতা করে নারীকে দিয়েছেন অপরিসীম সম্মান ও অপরিমেয় অধিকার। ফলে নারীর অধিকার রক্ষার জন্য ইসলামের সুশীতল ছায়াতলে আশ্রয় গ্রহণ করতে হবে।

অনুষ্ঠানে ঢাকা মহানগরীর বিভিন্ন এলাকা ও প্রতিষ্ঠান থেকে আগত নবীন লেখিকারা তাদের স্বরচিত লেখা পাঠ করেন। মাসব্যাপী নারীর মর্যাদা প্রতিষ্ঠায় রাসূল (সাঃ) শীর্ষক স্বরচিত কবিতা লেখা ও রচনা প্রতিযোগিতায় শতাধিক প্রতিযোগী অংশগ্রহণ করেন এর মধ্য থেকে ১০ জনকে পুরস্কৃত করা হয়।

এনএনবিডি ডেস্ক:

মন্তব্য করুন