• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* ইউনূসকে নিয়ে অযথাই শঙ্কায় নয়াদিল্লি * ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত মানবে না ছাত্রদল * জাবিতে শামীমকে পিটিয়ে হত্যায় ছাত্রলীগ নেতা হাবিব গ্রেফতার * তোফাজ্জল হত্যার দায় স্বীকার করে ৬ ঢাবি শিক্ষার্থীর জবানবন্দি * যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় জামায়াতকে প্রস্তুত থাকতে হবে : বুলবুল * ফ্যাসিবাদের দোসর অনেক সচিব নাশকতার চেষ্টা করছেন: রিজভী * তিন পার্বত্য জেলায় শান্তি ও সম্প্রীতি বজায় রাখার অনুরোধ সেনাবাহিনীর * চেন্নাই টেষ্টে দ্বিতীয় দিনে ১৭ উইকেটের পতন, ব্যাকফুটে বাংলাদেশ * পুলিশের সাবেক ডিসি মশিউর রহমান ৭ দিনের রিমান্ডে * মব জাস্টিস থামাতে ছাত্রদের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে: উপদেষ্টা নাহিদ

ফেসবুক-ইনস্টাগ্রামে নিষিদ্ধ একাধিক রুশ সংবাদমাধ্যম

news-details

ছবি: সংগৃহীত।


রাশিয়ার রাষ্ট্রায়ত্ত বেশ কয়েকটি সংবাদমাধ্যমকে ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপ ও থ্রেডসে নিষিদ্ধ করা হয়েছে। সোমবার (১৬ সেপ্টেম্বর) এসব সামাজিক যোগাযোগমাধ্যমের মালিকানা প্রতিষ্ঠান মেটা এ তথ্য জানায়। যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠানটির অভিযোগ, গোপনে অনলাইন মাধ্যমে প্রভাব বিস্তারে প্রতারণামূলক উপায়ের আশ্রয় নেয়ায় এসব সংবাদমাধ্যমকে নিষিদ্ধ করা হলো।

মেটা এক বিবৃতিতে বলেছে, ‘বেশ কিছু বিষয় বিবেচনা করে আমরা রাশিয়ার আরও কয়েকটি সংবাদমাধ্যমের বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছি। রোশিয়া সেগোদনিয়া, আরটি ও সংশ্লিষ্ট অন্যান্য সংবাদমাধ্যম প্রতিষ্ঠানকে বৈশ্বিকভাবে আমাদের অ্যাপে নিষিদ্ধ করা হলো। অন্যান্য দেশের বিষয়ে হস্তক্ষেপের তৎপরতা চালানোয় এসব সংবাদমাধ্যমকে আমাদের অ্যাপে নিষিদ্ধ করা হলো।’

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, এমন পদক্ষেপ নিয়ে মেটা নিজেদের কলঙ্কিত করছে। রাশিয়ার সংবামাধ্যমের বিরুদ্ধে এ ধরনের পদক্ষেপ একেবারেই অগ্রহণযোগ্য।

বিশ্লেষকরা আশঙ্কা করছেন, বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগমাধ্যম প্রতিষ্ঠান মেটার সর্বশেষ নিষেধাজ্ঞার পদক্ষেপের মধ্য দিয়ে বিষয়টি নিয়ে পশ্চিমা দেশগুলোর সঙ্গে রাশিয়ার সম্পর্কের টানাপোড়েন আরও বাড়তে পারে।

রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত সংবাদমাধ্যমগুলোর বিরুদ্ধে আজ থেকে দুই বছর আগে কিছু পদক্ষেপ নিতে শুরু করে মেটা। এর মধ্যে মেটার অ্যাপে বিজ্ঞাপন দেয়া বন্ধ করে দেয়ার পাশাপাশি ‘রিচ’ কমিয়ে দেয়া হয়।

২০২২ সালে ইউক্রেনে রুশ আগ্রাসন শুরুর পর রাশিয়ার রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যমগুলো নিষিদ্ধ করার আহ্বান জানায় ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্য ও ইউক্রেন। সে আহ্বানে সাড়া দেয় মেটা। 

 

সূত্র: বিবিসি।


আন্তর্জাতিক ডেস্ক

মন্তব্য করুন