• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* ডেঙ্গুতে আরও ৭ জনের মৃত্যু, হাসপাতালে ১১৩৯ * সরকার কি চাইলে এখন রাষ্ট্রপতিকে সরিয়ে দিতে পারে? * রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে বঙ্গভবনের সামনের রাস্তা অবরোধ * পদত্যাগ করতে রাষ্ট্রপতিকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম * ১০১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় দিন শেষ করল বাংলাদেশ * জামায়াত আমিরের সাথে জাতিসঙ্ঘের আবাসিক সমন্বয়কের সাক্ষাৎ * পুলিশের ২৫২ এসআইকে অব্যাহতিতে রাজনৈতিক কারণ নেই : স্বরাষ্ট্র উপদেষ্টা * মাহফুজ আনামের কাছে প্রশ্ন: হাসিনা-মুজিবের দুঃশাসনের পার্থক্য কোথায়? * ইরানকে গোপন তথ্য দেয়ায় ৭ ইসরাইলি আটক * নিরাপত্তার স্বার্থে এখনই শীর্ষ নেতার নাম ঘোষণা করছে না হামাস

এবার বঞ্চিত এনএসআই কর্মকর্তাদের পদোন্নতি দেয়ার উদ্যোগ

news-details

ছবি: সংগৃহীত


অন্তর্বর্তীকালীন সরকার ক্ষমতা গ্রহণের পর বিগত সরকারের আমলে নানা কারণে বঞ্চিত কর্মকর্তারা তাদের প্রাপ্য ফিরে পাচ্ছেন। সেই ধারাবাহিকতায় এবার বাংলাদেশের প্রধান গোয়েন্দা সংস্থা জাতীয় নিরাপত্তা গোয়েন্দা অধিদফতরে বিভিন্ন সময়ে পদোন্নতিবঞ্চিত কর্মকর্তাদের পদোন্নতি দিতে উদ্যোগ নিয়েছে সরকার। প্রতিষ্ঠানটির বঞ্চিত ও বৈষম্যের শিকার কর্মকর্তাদের পদোন্নতি ও পরবর্তী ভূতাপেক্ষাভাবে ৭১টি সুপারনিউমারারি পদ সৃজন করা হচ্ছে। 

এ সংক্রান্ত একটি নির্দেশনা প্রধান উপদেষ্টার দফতর থেকে জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। প্রধান উপদেষ্টার কার্যালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রধান উপদেষ্টার কার্যালয়ের পরিচালক-১৫ এ কে এম মনিরুজ্জামান স্বাক্ষরিত চিঠিতে বলা হয়, বাংলাদেশের প্রধান গোয়েন্দা সংস্থা জাতীয় নিরাপত্তা গোয়েন্দা অধিদফতরের ২০০৪ ও ২০০৫ ব্যাচের উপপরিচালক (৬ষ্ঠ গ্রেড) ও যুগ্ম পরিচালক (৫ম গ্রেড) এবং অনেক ক্ষেত্রে উচ্চতর পদে বিলম্বে পদোন্নতি পেয়ে দীর্ঘদিন আর্থিক ও মানসিকভাবে ক্ষতির শিকার হয়েছেন। 

এ ক্ষেত্রে ব্যাচের কর্মকর্তাগণকে বঞ্চিত করে জুনিয়র ব্যাচের (২০০৭ ও ২০০৮ সালে পদোন্নতিপ্রাপ্ত ব্যাচ, ২০০৯ ও ২০১২ সালে সরাসরি নিয়োগপ্রাপ্ত ব্যাচ) কনিষ্ঠ কর্মকর্তাগণকে যুগ্ম পরিচালক পদে বৈষম্যমূলকভাবে পদোন্নতি দেয়া হয়।

এ ছাড়া অতিরিক্ত পরিচালক পদে পদোন্নতির জন্য সব যোগ্যতা থাকা সত্ত্বেও কেবল ২০০৪ ও ২০০৫ ব্যাচ হওয়ায় তাদের পদোন্নতি প্রদান করা হয়নি। এমতাবস্থায় বৈষম্যের শিকার ২০০৪ ও ২০০৫ সালে সরাসরি নিয়োগপ্রাপ্ত কর্মকর্তাগণকে ধারণাগত জ্যেষ্ঠতা, সিলেকশন গ্রেডসহ (জাতীয় বেতন স্কেল, ২০০৯ মোতাবেক) যুগ্ম পরিচালক পদে ভূতাপেক্ষ পদোন্নতি ও তাদের বকেয়া আর্থিক সুবিধা প্রদান করা প্রয়োজন। এ জন্য জাতীয় নিরাপত্তা গোয়েন্দা অধিদফতরের সাংগঠনিক কাঠামোতে অতিরিক্ত পরিচালক-৩০, যুগ্ম পরিচালক-৪১ মোট ৭১টি সুপারনিউমারারারি পদ সৃজন অত্যাবশ্যক।

প্রধান উপদেষ্টার কার্যালয়ে সংযুক্ত উপদেষ্টার সভাপতিত্বে গত ১ সেপ্টেম্বর উপরিউক্ত ৭১টি সুপারনিউমারারি পদ সৃজনের বিষয়ে অনুষ্ঠিত সভায় গৃহীত সিদ্ধান্তের আলোকে ২ সেপ্টেম্বর জাতীয় নিরাপত্তা গোয়েন্দা অধিদফতরের ২০০৪ ও ২০০৫ ব্যাচের কর্মকর্তাদেরকে ভূতাপেক্ষভাবে বকেয়া সুবিধা, সিলেকশন গ্রেড, ধারণাগত জ্যেষ্ঠতাসহ উচ্চতর পদে পদোন্নতি প্রদানের লক্ষ্যে বিভাগীয় পদোন্নতি কমিটির সভাও অনুষ্ঠিত হয়। বিভাগীয় পদোন্নতি কমিটির সুপারিশের আলোকে উপপরিচালক গ্রেড-৬, যুগ্ম পরিচালক গ্রেড-৫ এবং অতিরিক্ত পরিচালক গ্রেড-৪ পদে ৪৯ জন কর্মকর্তাকে পদোন্নতি প্রদান করা হয়। অতএব, যুগ্ম পরিচালক পদে ২০১৯ সালের ২৬ মে হতে অতিরিক্ত পরিচালক পদে চলতি বছরের ২ সেপ্টেম্বর হতে ভূতাপেক্ষভাবে সুপারনিউমারারি পদ অনুমোদন আবশ্যক।

এমতাবস্থায় জাতীয় নিরাপত্তা গোয়েন্দা অধিদফতরের বিভিন্ন সময়ে পদোন্নতিবঞ্চিত ও বৈষম্যের শিকার কর্মকর্তাদের পদায়নের নিমিত্তে প্রস্তাবিত ভূতাপেক্ষভাবে ৭১টি সুপারনিউমারারি পদ সৃজনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো বলে চিঠিতে উল্লেখ করা হয়।


এএনবিডি ডেস্ক

মন্তব্য করুন