• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* ডেঙ্গুতে আরও ৭ জনের মৃত্যু, হাসপাতালে ১১৩৯ * সরকার কি চাইলে এখন রাষ্ট্রপতিকে সরিয়ে দিতে পারে? * রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে বঙ্গভবনের সামনের রাস্তা অবরোধ * পদত্যাগ করতে রাষ্ট্রপতিকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম * ১০১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় দিন শেষ করল বাংলাদেশ * জামায়াত আমিরের সাথে জাতিসঙ্ঘের আবাসিক সমন্বয়কের সাক্ষাৎ * পুলিশের ২৫২ এসআইকে অব্যাহতিতে রাজনৈতিক কারণ নেই : স্বরাষ্ট্র উপদেষ্টা * মাহফুজ আনামের কাছে প্রশ্ন: হাসিনা-মুজিবের দুঃশাসনের পার্থক্য কোথায়? * ইরানকে গোপন তথ্য দেয়ায় ৭ ইসরাইলি আটক * নিরাপত্তার স্বার্থে এখনই শীর্ষ নেতার নাম ঘোষণা করছে না হামাস

ইরানকে গোপন তথ্য দেয়ায় ৭ ইসরাইলি আটক

news-details

ছবি: সংগৃহীত


ইসরাইলের কৌশলগত স্থাপনাগুলোর গোয়েন্দা তথ্য ইরানকে সরবরাহ করার অভিযোগে ৭ ইহুদি বসতি স্থাপনকারীকে আটক করেছে দেশটির নিরাপত্তা বাহিনী।

এসব ইহুদি অভিবাসী আজারবাইজান থেকে ইসরাইলে এসে বসবাস শুরু করে এবং গত দুই বছর ধরে তাদের সঙ্গে ইরানের যোগাযোগ ছিল। খবর টাইমস অব ইসরাইলের।

ইসরাইলের দাবি, আটক ব্যক্তিরা ইসরাইলের হাইফা শহরের পাশাপাশি উত্তর ইসরাইলের বিভিন্ন বসতির অধিবাসী এবং তাদের মধ্যে সেনাবাহিনী থেকে পালিয়ে যাওয়া এক ব্যক্তি ও দুই শিশু রয়েছে।

আটক প্রাপ্তবয়স্ক পাঁচজনের নামও প্রকাশ করেছে ইসরাইলের গণমাধ্যমগুলো। তাদের বিরুদ্ধে অভিযোগ, তারা ইসরাইলের বিভিন্ন সামরিক ঘাঁটি ও স্থাপনার তথ্য ও অবস্থান ইরানকে জানিয়ে দিয়েছে এবং ইরান সেই তথ্যের ভিত্তিতে এপ্রিল ও অক্টোবরে দুই দফা ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।

যেসব স্থাপনার তথ্য ইরানকে দেয়ার দাবি করা হয়েছে সেসবের মধ্যে রয়েছে, তেলআবিবের কিরিয়া সামরিক সদরদপ্তর, নেভাতিম ও রামাত ডেভিড বিমানঘাঁটি, হাদেরা পাওয়ার প্ল্যান্ট এবং বিভিন্ন স্থানে বসানো আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা আয়রন ডোম।

নেভাতিম বিমানঘাঁটি চলতি বছর ইরানের দুই দফা ক্ষেপণাস্ত্র হামলায় ক্ষতিগ্রস্ত হয়। ওই ঘাঁটি থেকে উড্ডয়ন করে ইসরাইলের যুদ্ধবিমানগুলো গাজায় বোমাবর্ষণ করে। 

এছাড়া, রামাত ডেভিড বিমানঘাঁটিতে গত ২২ সেপ্টেম্বর লেবাননের হিজবুল্লাহর রকেট আঘাত হানে।

এমন সময় ইরানকে তথ্য দেয়ার দায়ে ইসরাইলি ৭ নাগরিককে আটক করা হলো যখন তেলআবিব এতদিন দাবি করে আসছিল, ইরানি ক্ষেপণাস্ত্র হামলায় তাদের কোনো ক্ষয়ক্ষতি হয়নি। 

কিন্তু যেসব স্থাপনার তথ্য পাচারের অভিযোগে আটকাভিযান চালানোর কথা বলা হচ্ছে, তাতে প্রতীয়মান হয়, এসব স্থাপনা ও আয়রন ডোম ব্যবস্থা ইরানি ক্ষেপণাস্ত্র হামলায় মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।


আন্তর্জাতিক ডেস্ক

মন্তব্য করুন