• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* লেবাননে ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডারসহ নিহত ১৪ * ইউনূসকে নিয়ে অযথাই শঙ্কায় নয়াদিল্লি * ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত মানবে না ছাত্রদল * জাবিতে শামীমকে পিটিয়ে হত্যায় ছাত্রলীগ নেতা হাবিব গ্রেফতার * তোফাজ্জল হত্যার দায় স্বীকার করে ৬ ঢাবি শিক্ষার্থীর জবানবন্দি * যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় জামায়াতকে প্রস্তুত থাকতে হবে : বুলবুল * ফ্যাসিবাদের দোসর অনেক সচিব নাশকতার চেষ্টা করছেন: রিজভী * তিন পার্বত্য জেলায় শান্তি ও সম্প্রীতি বজায় রাখার অনুরোধ সেনাবাহিনীর * চেন্নাই টেষ্টে দ্বিতীয় দিনে ১৭ উইকেটের পতন, ব্যাকফুটে বাংলাদেশ * পুলিশের সাবেক ডিসি মশিউর রহমান ৭ দিনের রিমান্ডে

‘এক দেশ এক নির্বাচন’ পদ্ধতি চালুর পথে ভারত

news-details

ছবি: সংগৃহীত।


ভারতে একইসঙ্গে লোকসভা, বিধানসভা ও আঞ্চলিক সরকার নির্বাচন করার পথে আরও এক ধাপ এগিয়েছে বিজেপি নেতৃত্বাধীন সরকার। দেশটিতে কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকার নির্বাচন আলাদা আলাদা সময়ে হয়ে থাকে। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল চায় সারাদেশে সব নির্বাচন একসঙ্গে হোক।

এই ‘এক দেশ এক নির্বাচন’ পদ্ধতির একটি খসড়া তৈরি করতে দায়িত্ব দেওয়া হয় সাবেক রাষ্ট্রপতি রামনাথ কোভিন্দের নেতৃত্বাধীন প্যানেল। তাদের তৈরি খসড়াটিকে আজ বুধবার (১৮ সেপ্টেম্বর) অনুমোদন দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রীসভা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, শীতকালীন অধিবেশনে প্রস্তাবটি লোকসভায় তোলা হতে পারে। তবে এটি অনুমোদন পেতে লোকসভার চার ভাগের তিনভাগের সমর্থন লাগবে।

বিজেপির দাবি যদি একইসঙ্গে সব নির্বাচন করা যায় তাহলে দেশের অর্থ বাঁচবে, এটি অর্থনীতিতে ইতিবাচক প্রভাব রাখবে।

ভারতে যখন ভোট হয় তখন সাধারণ মানুষ তাদের নিজ নিজ রাজ্যে ফিরে যান। এতে করে দেশের উৎপাদন ব্যহত হয়। এছাড়া আলাদাভাবে নির্বাচন করায় নিরাপত্তা বাহিনীর সদস্যদের বারবার মোতায়েন করতে হয়। এতে করে অনেক অর্থ খরচ হয়। যদি একইসঙ্গে সব ভোট করা যায় তাহলে এসব অর্থ বেঁচে যাবে বলে দাবি মোদির দলের।

তবে প্রধান বিরোধী দল কংগ্রেসসহ অন্তত ১৫টি দল এটির বিরোধীতা করেছে। লোকসভায় ‘এক দেশ এক নির্বাচন’ প্রস্তাবটি পাস হবে কি না তা নিয়েও সন্দেহ আছে। কারণ লোকসভায় প্রস্তাবটি পাস হতে যে পরিমাণ সমর্থন প্রয়োজন তা নেই।

বর্তমানে কয়েকটি রাজ্যে লোকসভার প্রায় একই সঙ্গে রাজ্যসভার নির্বাচন হয়। যদি প্রস্তাবটি পাস হয় তাহলে ২০২৯ সাল থেকে সারাদেশে একসঙ্গে নির্বাচন হবে।

 

সূত্র: এনডিটিভি ও আনন্দবাজার পত্রিকা।


আন্তর্জাতিক ডেস্ক

মন্তব্য করুন