• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* রাজধানীতে দুই গ্রুপের সংঘর্ষে নিহত ২ * লেবাননে ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডারসহ নিহত ১৪ * ইউনূসকে নিয়ে অযথাই শঙ্কায় নয়াদিল্লি * ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র রাজনীতি নিষিদ্ধের সিদ্ধান্ত মানবে না ছাত্রদল * জাবিতে শামীমকে পিটিয়ে হত্যায় ছাত্রলীগ নেতা হাবিব গ্রেফতার * তোফাজ্জল হত্যার দায় স্বীকার করে ৬ ঢাবি শিক্ষার্থীর জবানবন্দি * যেকোনো চ্যালেঞ্জ মোকাবেলায় জামায়াতকে প্রস্তুত থাকতে হবে : বুলবুল * ফ্যাসিবাদের দোসর অনেক সচিব নাশকতার চেষ্টা করছেন: রিজভী * তিন পার্বত্য জেলায় শান্তি ও সম্প্রীতি বজায় রাখার অনুরোধ সেনাবাহিনীর * চেন্নাই টেষ্টে দ্বিতীয় দিনে ১৭ উইকেটের পতন, ব্যাকফুটে বাংলাদেশ

শাহরিয়ার কবির গ্রেফতার

news-details

সংগৃহীত ছবি


একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির উপদেষ্টা মণ্ডলীর সভাপতি শাহরিয়ার কবিরকে গ্রেফতার করেছে পুলিশ। 

সোমবার (১৬ সেপ্টেম্বর) দিবাগত রাত সাড়ে ১২টার দিকে রাজধানীর বনানীর নিজ বাসা থেকে গোয়েন্দা পুলিশ (ডিবি) ও তেজগাঁও থানা পুলিশ তাকে গ্রেফতার করে।

তেজগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মোবারক হোসেন গণমাধ্যমকে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, শাহরিয়ার কবিরের বিরুদ্ধে ছাত্র-জনতার আন্দোলনের হত্যা মামলায় রয়েছে। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) আদালতে তাকে সোপর্দ করা হবে।

১৯৯২ সালের জানুয়ারি মাসে ১০১ জন ব্যক্তি মিলে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি গঠন করা হয়। এই কমিটি ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় পাকিস্তানি সেনাবাহিনীর সঙ্গে একত্রে মিলে মানবতার বিরুদ্ধে অপরাধকারী ব্যক্তিদের বিচারের আহ্বান জানায়। এই কমিটির উপদেষ্টা মণ্ডলীর সভাপতি শাহরিয়ার কবির। তিনি ১৯৯৫ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পান।

শাহরিয়ারের বিরুদ্ধে সমালোচনা

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সাবেক আহ্বায়ক মুশতারী শফী লিখিত ‘জাহানারা ইমামের স্মৃতির উদ্দেশ্যে লেখা চিঠি’ নামক বইয়ে শাহরিয়ার কবিরকে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেননি এবং মুক্তিযুদ্ধকালে পাকিস্তানি সেনাবাহিনীদের ক্যাম্পে মুরগি সরবরাহকারী বলে উল্লেখ করা হয়। তবে এই লেখাটি সত্য নয় ও নির্জলা মিথ্যা বলে আখ্যায়িত করেছিলেন শাহরিয়ার কবির।


এনএনবিডি ডেস্ক:

মন্তব্য করুন