• , |
  • ঢাকা, বাংলাদেশ ।
সর্বশেষ নিউজ
* ডেঙ্গুতে আরও ৭ জনের মৃত্যু, হাসপাতালে ১১৩৯ * সরকার কি চাইলে এখন রাষ্ট্রপতিকে সরিয়ে দিতে পারে? * রাষ্ট্রপতির পদত্যাগের দাবিতে বঙ্গভবনের সামনের রাস্তা অবরোধ * পদত্যাগ করতে রাষ্ট্রপতিকে ২৪ ঘণ্টার আল্টিমেটাম * ১০১ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় দিন শেষ করল বাংলাদেশ * জামায়াত আমিরের সাথে জাতিসঙ্ঘের আবাসিক সমন্বয়কের সাক্ষাৎ * পুলিশের ২৫২ এসআইকে অব্যাহতিতে রাজনৈতিক কারণ নেই : স্বরাষ্ট্র উপদেষ্টা * মাহফুজ আনামের কাছে প্রশ্ন: হাসিনা-মুজিবের দুঃশাসনের পার্থক্য কোথায়? * ইরানকে গোপন তথ্য দেয়ায় ৭ ইসরাইলি আটক * নিরাপত্তার স্বার্থে এখনই শীর্ষ নেতার নাম ঘোষণা করছে না হামাস

পরিবর্তন হচ্ছে ফিল্ম সিটির নাম

news-details

ছবি: সংগৃহীত


চলচ্চিত্র শিল্পীদের শুটিংয়ের জন্য গাজীপুরের কালিয়াকৈরে আধুনিক সুযোগ-সুবিধা সংবলিত উন্নতমানের একটি ফিল্ম সিটি নির্মাণের উদ্যোগ নেয় আওয়ামী লীগ সরকার। এ জন্য গত বছর ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ফিল্ম সিটি-২য় পর্যায়’ শীর্ষক একটি প্রকল্প একনেক সভায় অনুমোদন দেওয়া হয়; কিন্তু পরিবর্তিত পরিস্থিতিতে আলোচ্য প্রকল্পটির নাম পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী বঙ্গবন্ধু শেখ মুজিবের পরিবর্তে বাংলাদেশ ফিল্ম সিটি নামকরণ করা হচ্ছে।

জানা গেছে, আওয়ামী লীগ সরকার পতনের পর গত ২৮ আগস্ট তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) সভায় প্রকল্পটির শিরোনাম পরিবর্তন বিষয়ে আলোচনা হয়। সেই আলোচনার পরিপ্রেক্ষিতে গত ১২ সেপ্টেম্বর আলোচ্য প্রকল্পের নাম পরিবর্তনের জন্য প্রস্তাব করে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি)। বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের প্রস্তাবের ভিত্তিতে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ফিল্ম সিটি (পর্যায়-২)’-র পরিবর্তে ‘বাংলাদেশ ফিল্ম সিটি (পর্যায়-২)’ নামকরণের সিদ্ধান্ত সিদ্ধান্ত নিয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। পরবর্তী সময়ে গত ৯ অক্টোবর প্রকল্পের নাম পরিবর্তনের জন্য পরিকল্পনা কমিশনে চিঠি পাঠায় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের পরিকল্পনা শাখা থেকে পাঠানো চিঠিতে বলা হয়, মন্ত্রণালয়ের এডিপি সভায় প্রকল্পটির শিরোনাম পরিবর্তন বিষয়ে আলোচনা হয়। এর পরিপ্রেক্ষিতে প্রকল্পটির নাম পরিবর্তনের জন্য বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন থেকে প্রস্তাব করা হয়। এ অবস্থায় বিএফডিসি প্রস্তাবিত আলোচ্য প্রকল্পটির শিরোনাম ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ফিল্ম সিটি (পর্যায়-২)’-র পরিবর্তে ‘বাংলাদেশ ফিল্ম সিটি (পর্যায়-২)’ নির্ধারণের নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

জানা গেছে, বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের অধীনে গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় ১০৫ একর জায়গায় ফিল্ম সিটি নির্মাণের লক্ষ্যে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ফিল্ম সিটি (পর্যায়-২)’ শীর্ষক প্রকল্পটি গত বছরের জুলাই মাসে শর্ত সাপেক্ষে একনেকে অনুমোদিত হয়। পরবর্তী সময়ে প্রকল্পটি পুনর্গঠন করে পরিকল্পনা কমিশনে পাঠানো হলে পরিকল্পনা কমিশন হতে বেশকিছু পর্যবেক্ষণ দিয়ে ডিপিপি ফেরত পাঠানো হয়। বর্তমানে সংস্থা পর্যায়ে ডিপিপি পুনর্গঠনের কাজ চলছে।

উল্লেখ্য, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১২ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিতরণের সময় বঙ্গবন্ধু শেখ মুজিব ফিল্ম সিটি ঘোষণা দেন। এ জন্য তিনটি পর্যায়ে প্রকল্পটি বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়। প্রথম পর্যায়ের প্রকল্পটি ১৯ কোটি ৮০ লাখ টাকা ব্যয়ে ২০১৫ সালের অক্টোবরে শুরু হয়ে ২০১৭ সালের জুন মাসে শেষ হয়।

প্রায় ৬ বছর অপেক্ষায় থাকার পর দ্বিতীয় পর্যায়ে প্রকল্পটি অনুমোদন দেয় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। সরকারের নিজস্ব অর্থায়নে ৩৮৭ কোটি ৯১ লাখ টাকা ব্যয়ে দ্বিতীয় পর্যায়ের প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশন (বিএফডিসি)। গাজীপুর সিটি করপোরেশন এবং কালিয়াকৈর উপজেলায় এটি নির্মিত হবে।

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, আধুনিক সুযোগ-সুবিধা সংবলিত ফিল্ম সিটিতে শুটিং স্পট ও ফ্লোর নির্মাণ করা হবে। এখানে থাকবে শুটিং যন্ত্রপাতি, পোস্ট প্রোডাকশন স্টুডিও এবং শিল্পী-কলাকুশলী ও পর্যটকদের জন্য আবাসন সুবিধা। ফিল্ম সিটিতে আসা দর্শনার্থীদের বিনোদনের জন্য ইকোপার্ক ও ল্যান্ডস্কেপিং থাকবে। আরও থাকবে থ্রিডি ও সেভেন ডি থিয়েটার এবং ফোর কে রেজুলেশনের সিনেপ্লেক্স থিয়েটার।

এ ছাড়া প্রকল্প এলাকায় ৩ হাজার ২০০ বর্গমিটার শুটিং স্টুডিও বা ফ্লোর নির্মাণ করা হবে। ৫০ হাজার বর্গমিটার এন্ট্রি রোড নির্মিত হবে। কেবল কার, চার সেট মাস্টার প্রাইম লেন্স এবং চারটি ডিজিটাল মুভি ক্যামেরা কেনা হবে। শুটিংয়ের জন্য প্রকল্প এলাকায় একটি ঝুলন্ত ব্রিজ নির্মাণ করা হবে। এসবের জন্য ৫২ শতাংশ ভূমি ক্রয় বা অধিগ্রহণ করা হবে।


এনএনবিডি ডেস্ক

মন্তব্য করুন