news-details

রোহিঙ্গা শরনার্থী শিবির পরিদর্শনে বাংলাদেশে তুর্কি প্রধানমন্ত্রী

নাম - ছবি : সংগ্রহীত


 মায়ানমার সরকারের নির্যান থেকে প্রাণে বাচতে বাংলাদেশে পালিয়ে এসে আশ্রয় নেয়া রোহিঙ্গা মুসলিম শরনার্থী শিবির পরিদর্শন করতে এক বিশেষ সফরে বাংলাদেশে এসেছেন তুর্কি প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম। সফরকালে ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেছেন বিনালি ইয়ালদিরিম। এসময় তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি সম্মান জানান।

এর আগে তুরস্কের প্রধানমন্ত্রী জাতীয় স্মৃতিসৌধে পুষ্পার্ঘ্য অর্পণের মাধ্যমে মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। মঙ্গলবার সকাল ৯টা ৫৫ মিনিটে তিনি স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।

সোমবার রাত ৯টার দিকে তুরস্কের প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে তুরস্কের বিশেষ বিমান হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। নির্যাতনের কারণে গত ২৫ আগস্ট থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের অবস্থা পর্যবেক্ষণে আজ তুরস্কের প্রধানমন্ত্রী কক্সবাজার সফর করবেন।

জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে দুই দিনের সফরে বাংলাদেশ সফরে আসলেন বিনালি ইয়ালদিরিম। গত মাসে তুরস্ক সফরকালে তার হাতে বাংলাদেশ সফরের আমন্ত্রণপত্র হস্তান্তর করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন তুরস্কের প্রধানমন্ত্রী এবং দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগসহ রোহিঙ্গা ইস্যু নিয়ে বিস্তারিত আলোচনা করবেন। এ ছাড়াও তিনি সরকারি উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে শরণার্থী সংক্রান্ত বিষয়ে গৃহীত বিভিন্ন প্রচেষ্টা ও কার্যক্রম নিয়ে আলোচনা করবেন।


আন্তর্জাতিক ডেস্ক