news-details

বঙ্গবন্ধু শেখ মুজিব কৃষি বিশ্ববিদ্যালয়ে বিধি বহির্ভূত নিয়োগ!

ছবি: ইন্টার নেট


বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান কৃষি বিদ্যালয়ের অধ্যাদেশ বহির্ভূত ভাবে প্রশাসনের গুরুত্বপূর্ণ দায়িত্বে প্রক্টর সহ ১০ টি পরিচালক পদে নিয়োগ দিয়েছেন ইনটেরিম পিরিয়ডে আর্থিক ও প্রশাসনিক কাজের জন্য দায়িত্বপ্রাপ্ত অধ্যাপক ড. জি কে এম মুস্তাফিজুর রহমান। বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশ ১৯৯৮ এর ধারা ৩৮(২) অনুযায়ী শুধুমাত্র ভিসি এই ধরনের নিয়োগের জন্য দায়িত্বপ্রাপ্ত। বিশ্ববিদ্যালয়ের ভিসি নিয়োগ না হওয়া পর্যন্ত, আর্থিক ও প্রশাসনিক কর্মকাণ্ডের জন্য দায়িত্বপ্রাপ্ত অধ্যাপক ডক্টর জি কে মোস্তাফিজুর রহমান কর্তৃক দশটি পরিচালক ও প্রক্টর নিয়োগ এর বিষয়টি বিশ্ববিদ্যালয়ের অধ্যাদেশ সাথে সাংঘর্ষিক। সংশ্লিস্ট নির্ভরযোগ্য সূত্র এ তথ্য জানিয়েছে।

অপরদিকে বিগত ২৯ অগাস্ট ২০২৪ শিক্ষা মন্ত্রণালয়ের প্রকাশিত পরিপত্রে বলা হয় দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভিসি, প্র-ভিসি ও ট্রেজারার

পদত্যাগ করেছেন এবং অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে, যে কোন কোন বিশ্ববিদ্যালয় ভিসিসহ অন্য কর্মকর্তা পদত্যাগ না করা সত্ত্বেও কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন। এ কারণে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও আর্থিক কার্যক্রমে সমস্যার সৃষ্টি হচ্ছে। উল্লেখিত সমস্যা থেকে উত্তরণের জন্য মন্ত্রণালয় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম চলমান রাখার জন্য নিয়মিত ভিসি নিয়োগ না হওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ডিন কাউন্সিল, ক্ষেত্রমতে বিভাগীয় চেয়ারম্যানগণের সাথে আলোচনান্তে একজন জ্যেষ্ঠ অধ্যাপক বাছাইয়ের জন্য প্রজ্ঞাপন জারি করেন। উল্লেখ্য অধ্যাপক ড. জি কে মুস্তাফিজুর রহমান আওয়ামী ফ্যাসিবাদী একাধিক বিগত উপাচার্যদের সাথে আঁতাত করে ডিনদের দিয়ে সুকৌশলে ৬ জন জ্যৈষ্ঠ অধ্যাপককে ডিঙ্গিয়ে এই দায়িত্ব ছিনিয়ে নেন। এতে ছয় জন জ্যেষ্ঠ শিক্ষক বৈষম্যের শিকার হয়েছেন।


স্টাফ রিপোর্টার