news-details

হাসিনার পতনের ‘চল্লিশা’ উপলক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয়ে নৈশভোজ

ছবি: এনএনবিডি


সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের পতনের ‘চল্লিশা’ বা ৪০ দিন উপলক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ভিন্নধর্মী নৈশভোজ অনুষ্ঠিত হয়েছে। 

শনিবার (১৪ সেপ্টেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের আরবি ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থীদের উদ্যোগে এ নৈশভোজের আয়োজন করা হয়।

ব্যতিক্রমধর্মী এ আয়োজনে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন ইবির সহ-সমন্বয়ক ও বিভাগের শিক্ষার্থী তানভীর মন্ডল প্রমুখসহ বিভাগের বিভিন্ন শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা  বিদ্যুৎ বিভ্রাট উপেক্ষা করে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন। 

আয়োজকদের সঙ্গে কথা বলে জানা যায়, এটি শুধুমাত্র খাবারের আয়োজন নয়, এটি বিভাগের সকলের মধ্যে ভালোবাসা ও সংহতি সৃষ্টি করার একটি প্রচেষ্টা। পাশাপাশি এ আয়োজনের মাধ্যমে তারা একটি ব্যঙ্গাত্মক রূপে দেশের স্বৈরাচারের রাজনৈতিক প্রেক্ষাপট তুলে ধরতে চেষ্টা করছেন। 

এ প্রসঙ্গে বিভাগের শিক্ষার্থী তানভীর মন্ডল বলেন, স্বৈরাচারেরর বিরুদ্ধে প্রতিবাদ এবং ঘৃণা ছড়িয়ে দিতেই আমাদের এ ভিন্নধর্মী আয়োজন। আমরা এই আয়োজনের মধ্য দিয়ে একটা বার্তা থাকবে যাতে ভবিষ্যতে দেশে কখনো স্বৈরাচারের জন্ম না হয়। 

ফরহাদ নামের এক শিক্ষার্থী বলেন,  এ আয়োজন স্বৈরাচার সরকারের বিরুদ্ধে একটি প্রতিবাদ হিসেবে লেখা থাকবে। একই সঙ্গে পরবর্তী প্রজন্মের জন্য এমন কিছু নিদর্শন রেখে যেতে চাই যেটা দেখে তারা বুঝতে শিখবে যে স্বৈরাচারীদের পরিণতি কী হতে পারে!

উল্লেখ্য, ছাত্র-জনতার গণআন্দোলনের মুখে গত ০৫ আগস্ট পদত্যাগ করে ভারতে পালিয়ে যান সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 


ইবি প্রতিনিধি: