news-details

ভারতে সুপ্রিম কোর্টের আদেশে ‘বুলডোজার জাস্টিস’ স্থগিত

ছবি: সংগৃহীত।


ভারতের যে কোনো জায়গায় অননুমোদিতভাবে কুখ্যাত ‘বুলডোজার জাস্টিস’এর নামে ব্যক্তিগত সম্পত্তি ধ্বংস করা ১ অক্টোবর পর্যন্ত স্থগিত করেছেন দেশটির সুপ্রিম কোর্ট। ওইদিন ‘বুলডোজার জাস্টিস’এর বিরুদ্ধে পরবর্তী শুনানি শুনবে আদালত। দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিচারপতি বিআর গাভাই ও বিচারপতি কেভি বিশ্বনাথনের বেঞ্চ এই স্থগিতাদেশ দেন। আদালত বলেন, পরবর্তী শুনানি পর্যন্ত আপনাদের হাত গুটিয়ে রাখতে বললে আকাশ ভেঙে পড়বে না।

আদালত আরও বলেন, পরবর্তী শুনানির তারিখ পর্যন্ত আদালতের অনুমতি ছাড়া কোনো ধ্বংস নয়। এ বিষয়ে নির্বাচন কমিশনকে সতর্ক করা হতে পারে বলে মন্তব্য করেছেন আদালত।

দেশটির কয়েকটি রাজ্যের সরকার ফৌজদারি মামলায় অভিযুক্তদের মালিকানাধীন আবাসিক বা বাণিজ্যিক সম্পত্তি ধ্বংস করতে এই ‘বুলডোজার জাস্টিস’ প্রয়োগ করে আসছে। উত্তরপ্রদেশে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ প্রশাসনের বিরুদ্ধে এই ধরনের কাজের অভিযোগ সবচেয়ে বেশি। মধ্যপ্রদেশে শিবরাজ সিংহ চৌহান মুখ্যমন্ত্রী থাকাকালীন বুলডোজ়ার দিয়ে অভিযুক্তদের বাড়ি ভাঙার অভিযোগ উঠেছে। উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুস্কর সিংহ ধামীর সরকারের বিরুদ্ধে রয়েছে একই অভিযোগ। বিশেষ করে উত্তর প্রদেশের ক্ষমতাসীন হিন্দুত্ববাদী দল বিজেপির মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের বিরুদ্ধে নেতৃস্থানীয় অনেক মুসলিমের ঘর-বাড়ি বুলডোজার দিয়ে অবৈধভাবে ভেঙ্গে দেওয়ার অভিযোগ রয়েছে।

সর্বোচ্চ আদালতের এই সিদ্ধান্তের পর ভারত সরকারের পক্ষ থেকে সলিসিটর জেনারেল তুষার মেহতা উদ্বেগ প্রকাশ করেন। তিনি বলেন, এই আদেশ আইন অনুমোদিত উচ্ছেদের ক্ষেত্রে প্রভাব ফেলতে পারে।

যাদের বাড়ি বুলডোজার দিয়ে গুঁড়িয়ে দেওয়া হয়েছে তাদের পিটিশনের বিরুদ্ধে শুনানির সময় আদালত জানান, তাদের আদেশ রাস্তা, রেল লাইন বা জলাশয়ের মতো জনগণের সম্পত্তি দখলের বিরুদ্ধে উচ্ছেদ অভিযানের ক্ষেত্রে প্রযোজ্য হবে না।

গত সপ্তাহে আদালত বলেছে, ব্যক্তির সম্পত্তি গুড়িয়ে দেওয়ার যুক্তি তার বিরুদ্ধে অপরাধে জড়িত থাকার অভিযোগ হতে পারে না, এ ধরনের পদক্ষেপ দেশের আইনের ওপর ‘বুলডোজার চালানোর মতো’।


আন্তর্জাতিক ডেস্ক