news-details

৩৭৬ রানে থামলো ভারত, হাসানের ফাইফার

সংগৃহীত ছবি


চেন্নাই টেস্টের প্রথম দিন শেষে ভারতের সংগ্রহ ছিলো ৬ উইকেটে ৩৩৯ রান। সেখান থেকে আজ দ্বিতীয় দিনে আর ৩৭ রান যোগ করতেই শেষের চার উইকেট হারিয়েছে স্বাগতিকরা। যেখানে একাই ৩ উইকেট নিয়েছেন তাসকিন আহমেদ। বাকি একটি উইকেট পেয়েছেন হাসান মাহমুদ। তাতে ইনিংসে ৫ উইকেট শিকার করার কীর্তি গড়লেন এই ডানহাতি পেসার।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) দ্বিতীয় দিনে ব্যাটিংয়ে নামে ভারতের দুই অপরাজিত ব্যাটার রবীন্দ্র জাদেজা ও রবিচন্দ্রন অশ্বিন। তবে এদিন এই জুটিকে বেশিদূর এগোতে দেননি পেসার তাসকিন আহমেদ। ডানহাতি এই পেসাররের বলে লিটন দাসের হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান রবীন্দ্র জাদেজা। প্রথম দিন ৮৬ রান করলেও দ্বিতীয় দিনে কোনো রান করার আগেই ফিরে গেলেন প্যাভিলিয়নে। তার বিদায়ে ভাঙে ১৯৯ রানের জুটি।

জাদেজার বিদায়ের পর আকাশ দীপের সঙ্গে জুটি গড়েন রবিচন্দ্রন অশ্বিন। আর তখনই আবারও ভারত শিবিরে আঘাত হানেন তাসকিন। তাসকিনকে উড়িয়ে মারতে গিয়ে মিড অফে নাজমুল হোসেন শান্তর হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান আকাশ দীপ। তার বিদায়ে ৩৬৭ রানে ৮ উইকেট হারায় ভারত।

এরপর সেঞ্চুরি তুলে নেওয়া রবিচন্দ্রন অশ্বিনকে ফেরান তাসকিন। তাসকিনের বলে ডিপ মিড উইকেটে শান্তর হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরে যান অশ্বিন।

ইনিংসের শেষ উইকেট নিয়ে নিজের ফাইফার পূরণ করেন হাসান মাহমুদ। ৯২তম ওভারের দ্বিতীয় বলে হাসানের অফ স্টাম্পের বাইরের বলে খোঁচা দিয়ে তৃতীয় স্লিপে ধরা পড়েন বুমরাহ। এই উইকেটের মাধ্যমে ব্যাক টু ব্যাক ইনিংসে ৫ উইকেট শিকার করেন হাসান। 

এরআগে রাওয়ালপিন্ডিতে দ্বিতীয় টেস্টে পাকিস্তানের দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নিয়েছিলেন হাসান। এরপর চেন্নাইয়ে ভারতের প্রথম ইনিংসেও ৮৩ রানে নিলেন ৫ উইকেট। ভারতের মাটিতে বাংলাদেশের প্রথম পেসার হিসেবে ৫ উইকেট পেলেন হাসান।


এনএনবিডি ডেস্ক: