news-details

জাপানের গবেষণাপত্র চুরি করায় কুয়েটের ৩ শিক্ষকের শাস্তি

নাম - ছবি : সংগ্রহীত


এনএনবিডি ডেস্ক: জাপানের প্রকাশিত গবেষণাপত্র হুবহু নকল করে নিজেদের নামে প্রকাশ করায় খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) তিন শিক্ষকের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে কর্তৃপক্ষ। রবিবার কুয়েটের ৫৮তম সিন্ডিকেট সভায় তাদেরকে সাময়িক বহিস্কার করা হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির জনসংযোগ শাখার কর্মকর্তা মনোজ কুমার মজুমদার। তিনি জানান, একইসঙ্গে ঘটনাটি তদন্তে তিন সদস্য বিশিষ্ট কমিটিও গঠন করা হয়েছে।

অভিযুক্ত শিক্ষকরা হলেন, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ মাছুদ, সহকারী অধ্যাপক আব্দুল্লাহ-আল-বারী ও এনার্জী সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক মো. হাসান আলী। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের সকল একাডেমিক, গবেষণা ও প্রশাসনিক দায়িত্ব থেকে এই তিন শিক্ষককে বিরত রাখার সিদ্ধান্ত নেওয়া হয় সিন্ডিকেটের সভায়।

সভায় বিষয়টি তদন্তের জন্য কুয়েটের আইআইসিটি’র পরিচালক প্রফেসর ড. বাসুদেব চন্দ্র ঘোষ, খুলনা বিশ্ববিদ্যালয়ের সেন্টার অব এক্সিলেন্স এর পরিচালক প্রফেসর ড. আফরোজা পারভীন ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের রেজিস্ট্রার অব কপিরাইট এর সমন্বয়ে তিন সদস্যের উচ্চ পর্যায়ের একটি কমিটি গঠন করা হয়।

জানা গেছে, ২০০৪ সালে মিটসুবিশি মটরস এর টেকনিক্যাল রিভিউতে (নম্বর-১৬) প্রকাশিত একটি গবেষণা প্রবন্ধের প্রায় শতভাগ হুবহু নকল করে কুয়েটের উল্লেখিত তিন শিক্ষক ইন্টারন্যাশনাল জার্নাল অফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং(ভলিউম-২ ইস্যু-১) এবং আইসিএমআইএমই ২০১৩ এ দুইটি টেকনিক্যাল পেপার প্রকাশ করেন। ওই পেপারের বিষয়বস্তু, ফলাফলসহ অন্য লেখকের গবেষণার সঙ্গে মিলের পরিমাণ নিরিক্ষণের জন্য দেশের চারজন গবেষক ও শিক্ষকের কাছে পাঠানো হয়। প্রত্যেকেই চুরির বিষয়টি সত্যতা পান। পরে অভিযোগটি সিন্ডিকেটে উপস্থাপন করা হলে তিন শিক্ষক অধ্যাপক ড. মুহাম্মদ মাছুদ, সহকারী অধ্যাপক আব্দুল্লাহ-আল-বারী ও সহকারী অধ্যাপক মো. হাসান আলীকে এসব শাস্তি দেওয়া হয়।

এ বিষয়ে যোগাযোগের চেষ্টা করেও অভিযুক্ত তিন শিক্ষকের কোন বক্তব্য পাওয়া যায়নি।


এনএনবিডি ডেস্ক